নরসিংদী সদরের এমপির বিরুদ্ধে মামলা; পুলিশকে তদন্তের নির্দেশ আদালতের

|

নরসিংদী সদরের এমপি মো. নজরুল ইসলাম হীরু।

স্টাফ রিপোর্টার, নরসিংদী:

নরসিংদীতে জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে সাম্প্রদায়িক উস্কানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. নজরুল ইসলাম হীরুসহ দুইজনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার বিকেলে নরসিংদী আদালতের মুখ্য বিচারিক হাকিম মো. রকিবুল ইসলামের আদালতে শহরের ভেলানগর এলাকার মৃত ইউসুফ আলীর ছেলে মোহাম্মদ মোস্তাক আহাম্মদ বাদি হয়ে এ মামলা দায়ের করেন। আদালত মামলাটি আমলে নিয়ে আগামী ১২ অক্টোবরের মধ্যে নরসিংদী সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করতে আদেশ দিয়েছেন আদালত। মামলা নম্বর ৪৯০। এই মামলার অপর আসামি জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক এসএম কাইয়ুম।

আদালত সূত্রে জানা গেছে, গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে নরসিংদী শহর আওয়ামী লীগের উদ্যোগে নরসিংদী জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে এক গণভোজ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। গণভোজ উপলক্ষে ১৪ আগস্ট দিবাগত রাতে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের চারতলার ভবনের নিচতলার সামনে তিনটি গরু ও দুটি খাসি জবাই করা হয়। গণভোজে মামলার বাদিসহ আওয়ামী লীগের নেতাকর্মী ছাড়াও সকল ধর্ম ও বর্ণের লোকজন অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে অংশ নেয়। এ ঘটনাকে কেন্দ্র করে গত ১৯ আগস্ট দুপুর সাড়ে ১২টার দিকে শহরের হিন্দু অধ্যুষিত এলাকা বীরপুর সিএনজি স্ট্যান্ডে এক সমাবেশ করে সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজরুল ইসলাম হীরু। তিনি হিন্দু ধর্মের লোকজনকে উদ্দেশ্য করে উস্কানিমূলক মিথ্যা ও বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে এলাকার সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করার জন্য ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে হিন্দু মুসলিম দাঙ্গা লাগানোর চেষ্টা করেছেন।

সংসদ সদস্য তার বক্তব্যে বলেছেন, ‘নরসিংদী শহর আওয়ামী লীগ ও অন্যান্য সহযোগী সংগঠনের আয়োজিত ১৫ আগস্টের শোক দিবসের গণভোজের জন্য নরসিংদীর হাজার হাজার বছরের ঐতিহ্য ভঙ্গ করে হিন্দু মন্দিরের দরজার কাছেই গরু জবাই করে। যেটা হিন্দু ধর্মের যারা আছেন, তারা অত্যন্ত গর্হিতকর অন্যায় বলে মনে করে। মুসলমানদের জন্যে ঠিক আছে, কিন্তু কোনো মুসলমান যদি হিন্দু মন্দিরের মধ্যে গরু নিয়ে জবাই করে সেটা আল্লাহ মাফ করেন না। এখানে যদি কোনো আলেম থেকে থাকেন, আমি ভুল করে থাকলে আমাকে চ্যালেঞ্জ করেন। আমাকে সংশোধন করেন। হিন্দু মন্দির বা অন্য কোনো ধর্মের উপাসনা নিয়ে সেটার পবিত্রতা নষ্ট করলে আল্লাহ তাকে ক্ষমা করবেন না। কিন্তু শহর আওয়ামী লীগ এই কাজ করেছে।’

মামলার বাদি মোহাম্মদ মোস্তাক আহাম্মদ বলেন, আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা এসএম কাইয়ুমের প্ররোচনায় ও পরামর্শে সংসদ সদস্য মো. নজরুল ইসলাম হীরু মিথ্যা তথ্য দিয়ে যে সাম্প্রদায়িক উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন, তাতে আমাদের নরসিংদীর শত বছরের হিন্দু মুসলিম সম্প্রতি নষ্ট হতে পারে। এক ধর্মের লোকজনের প্রতি অন্য ধর্মের লোকজনের ভুল বোঝাবুঝি হতে পারে। একজন সচেতন দায়িত্বশীল লোক হয়ে তিনি এ ধরনের বক্তব্য দিতে পারেন না। যা আওয়ামী লীগের অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রতিবন্ধকতা তৈরি করেছে।

বাদি পক্ষের আইনজীবী ওবায়দুল হক জুয়েল বলেন, আমাদের মামলাটি আদালত আমলে নিয়ে নরসিংদী মডেল থানার ওসিকে আগামী ১২ অক্টোবরের মধ্যে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply