শিশুদের স্কুলে পাঠানোর আহ্বান জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

|

চলমান মহামারির মধ্যেই যুক্তরাজ্যে আগামী সপ্তাহে স্কুল খোলা হচ্ছে। সন্তানদের স্কুলে পাঠাতে তাদের বাবা-মায়ের কাছে আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

আজ সোমবার প্রধানমন্ত্রী এক বিবৃতিতে বলেন, এর আগে আমি স্কুলগুলো আবার চালু করার নৈতিক দায়িত্ব ও সব শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে কথা বলেছি। আমি স্কুল কর্মীদের ধন্যবাদ জানাতে চাই যারা গ্রীষ্মকালীন সময়ে শ্রেণিকক্ষে করোনা নিরাপত্তা তৈরি করে আগামী সেপ্টেম্বরে পুনরায় স্কুল খুলছেন।

দেশটির প্রধান স্বাস্থ্য কর্মকতার বরাতে তিনি বলেন, স্কুলে করোনা আক্রান্তের আশঙ্কা খুবই কম। শিশুদের স্কুলে দীর্ঘ সময় অনুপস্থিতি তাদের দূরবর্তী ভবিষ্যত বিকাশে ক্ষতিগ্রস্থ করছে। পাশাপাশি তাদের স্বাস্থ্যেরও ক্ষতি হচ্ছে। এটি করোনা আক্রান্তের চেয়ে বেশি ক্ষতিকর।

যুক্তরাজ্যের এক গবেষণায় উল্লেখ করা হয়, গত জুন মাসে যেসব প্রাক্‌–প্রাথমিক ও প্রাথমিক স্কুল খোলা হয়েছিল, সেখানে সংক্রমণের হার ছিল মাত্র শূন্য দশমিক শূন্য ১ শতাংশ। এর মধ্যে ৭০ শিক্ষার্থী ও ১২৮ জন স্কুলে নিয়োজিত কর্মকর্তা আক্রান্ত হয়েছেন।

ওই গবেষণায় আরও বলা হয়, স্কুলের শিক্ষার্থীদের তুলনায় শিক্ষাসংশ্লিষ্ট কর্মকর্তাদের সংক্রমণের ঝুঁকি অপেক্ষাকৃত বেশি। তবে যে সময় গবেষণা চলেছে, সেই সময় যুক্তরাজ্যজুড়ে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা ছিল ২৫ হাজার ৪৭০। এ সময় ১০ লাখ শিশু স্কুলে যায়।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, যুক্তরাজ্যে এখন পর্যন্ত সোয়া ৩ লাখ ২৫ হাজারের বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। আর এতে সংক্রমিত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৪১ হাজারের বেশি মানুষ।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply