শুভ জন্মদিন বেবী নাজনীন

|

‘ব্ল্যাক ডায়মন্ড’ খ্যাত সংগীত তারকা বেবী নাজনীনের আজ জন্মদিন। নীলফামারীর সৈয়দপুরে ১৯৬৫ সালের এই দিনে জন্মগ্রহণ করেন। বর্তমানে পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে বসবাস করছেন। বেবী নাজনীন বর্তমানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহসম্পাদক।

বেবী নাজনীনের গানের হাতেখড়ি বাবা মনসুর সরকারের কাছে। মাত্র সাত বছর বয়স থেকে মঞ্চে গান গাওয়া শুরু বেবী নাজনীনের। ১৯৮০ সালে প্রথম সিনেমার গানে কণ্ঠ দেন তিনি। ১৯৮৭ সালে মকসুদ জামিল মিন্টুর সংগীত পরিচালনায় প্রকাশিত হয় প্রথম অ্যালবাম ‘পত্রমিতা’। তারপর ‘নিঃশব্দ সুর’, ‘কাল সারা রাত’, ‘প্রেম করিলেও দায়’, ‘দুচোখে ঝুম আসে না’ অ্যালবামগুলো আধুনিক গানে বেবী নাজনীনের অবস্থান শক্ত করে।

‘ওই রংধনু থেকে’, ‘কাল সারা রাত ছিল স্বপনের রাত’, ‘এলোমেলো বাতাসে উড়িয়েছি শাড়ির আঁচল’, ‘দুচোখে ঘুম আসে না তোমাকে দেখার পর’, ‘আমার ঘুম ভাঙ্গাইয়া গেল রে মরার কোকিলে’, ‘মানুষ নিষ্পাপ পৃথিবীতে আসে’, ‘কই গেলা নিঠুর বন্ধু রে সারা বাংলা খুঁজি তোমারে’, ‘পুবালী বাতাসে’, ‘ও বন্ধু তুমি কই কই রে…’, এমন অনেক জনপ্রিয় গান আজও দেশের মানুষের মুখে ফিরে।

এ পর্যন্ত প্রায় ৪৯টি একক এবং দুই শতাধিক মিশ্র অ্যালবাম প্রকাশ হয়েছে তার। ‘সে’, ‘ঠোঁটে ভালোবাসা’ এবং ‘প্রিয়মুখ’ নামে বাজারে তার তিনটি কাব্যগ্রন্থ আছে। ২০১৪ সাল থেকে বাংলাদেশের কোনো স্টেজ শোতে দেখা যায়নি এই শিল্পীকে।

সেরা গায়িকা হিসেবে বেবী নাজনীন ২০০৩ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply