নির্বাক অভিনেতা ফ্রেড মেস এর জন্মদিন আজ

|

ছবি- ইন্টারনেট

ফ্রেড মেস ছিলেন একজন মার্কিন নির্বাক চলচ্চিত্র অভিনেতা। ১৮৭৮ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় জন্মগ্রহণ করেন তিনি।

ফ্রেড ১৯০৯ সাল থেকে ১৯১৬ সাল পর্যন্ত ১৫৬টি চলচ্চিত্রে অভিনয় করেন। অবাক করা বিষয় হলো হলিউডি সিনেমায় নির্বাক অভিনয়ের সূত্রপাত কিন্তু তারও আগের। কিন্তু সিনেমায় শব্দশিল্প ছাড়াও যে তা ভিন্নভাবে প্রকাশ করা যায় এবং দর্শকনন্দিত হতে পারে তার এক চমৎকার নিদর্শন দেখিয়েছেন ফ্রেড।

ফ্রেড মেস ম্যাক সেনেটের অধীনে কিস্টোন স্টুডিওজের হয়ে কাজ করে পরিচিতি লাভ করেন। কিস্টোন ছাড়াও তিনি নিউ ইয়র্ক মোশন পিকচার কোম্পানি, ইউনিভার্সাল ফিল্ম ম্যানুফ্যাকচারিং কোম্পানি, ইনকরপোরেটেড; ম্যাজেস্টিক মোশন পিকচার কোম্পানি ও তার নিজের ফ্রেড মেস ফিচার ফিল্ম কোম্পানিতে কাজ করেছেন।

শুরুতে ফ্রেড মেস পেনসিলভানিয়ার ইরিতে দন্ত চিকিৎসক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি নিউ ইয়র্কে অভিনয় শুরু করেন এবং হলিউডের শুরুর দিকের তারকা অভিনেতা হয়ে ওঠেন।

উল্লেখ্য ফ্রেড তার অভিনয় দক্ষতায় তখনকার কিস্টোন পুলিশের প্রধান হিসেবে পরিচিতি পান। এছাড়া তিনি ১৯১৩ সালে ম্যাজেস্টিক মোশন পিকচার কোম্পানিতে এবং তার নিজের ফ্রেড মেস ফিচার ফিল্ম কোম্পানিতে কাজ করেন। মাত্র ৩৮ বছর বয়সে ১৯১৭ সালের ২১শে ফেব্রুয়ারি স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ফ্রেড।

তথ্যসূত্র: উইকিপিডিয়া, ইন্টারনেট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply