টানা অফিসে বসে কাজ করেও ফিট থাকার সহজ উপায়

|

টানা অফিসে বসে কাজ করেও ফিট থাকার সহজ উপায়

যারা জব করেন, তাদের অফিসে প্রতিদিন টানা আট থেকে নয় ঘণ্টা ডেস্কে বসে কাজ করতে হয়? সারা দিন অফিসে বসে কাজ করছেন বলে শরীরে মেদ জমে যাচ্ছে? ব্যায়ামের সময় পাচ্ছেন না! টানা বসে কাজ করেও ফিট থাকার কয়েকটা সহজ উপায় জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি। আসুন জেনে নেই ফিট থাকার কয়েকটা সহজ উপায়-

* না খেয়ে অফিস নয়

সকাল সকাল অফিসে যাওয়ার তাড়া যেকোনো চাকরিজীবীরই থাকে। তাই বলে সকালের খাবার না খেয়ে যাবেন না। বেলার দিকে অফিস হলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারা দিন খিদে পাওয়ার প্রবণতা কমবে। এ ছাড়া সকাল সকাল কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারা দিন শক্তির ঘাটতি হবে না।

* কাজের মধ্যে বিরতি নেওয়া

অফিসে প্রতি এক ঘণ্টা অন্তর ১০ মিনিটের বিরতি নিতে পারেন। সেই সময় হাঁটুন। অফিস ফ্লোর বা করিডোরে হাঁটতে পারেন। ওই সময় ফোনে কথা বলতে হলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটতে হাঁটতে বলুন।

* রাস্তার খাবার এড়িয়ে চলা

অফিসপাড়ায় সুস্বাদু খাবারের দোকানে নিয়মিত খাওয়ার প্রবণতা না থাকলেই ভালো। অনেক সময় বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়াটা ঝক্কির। তবে মনে রাখবেন, বাড়ির খাবার আপনাকে সুস্থ রাখবে। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।

* ডেস্কে বসেই হালকা ব্যায়াম

চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং করতে পারেন। হালকা ঘাড়ের ব্যায়াম করতে পারেন। এতে একনাগাড়ে বসে কাজ করার ক্লান্তি কমবে। আর অফিসে জিম থাকলে তো কথাই নেই।

* কাজের ফাঁকে চকলেট নয়, পানি খান

কাজের ফাঁকে চকলেট, চিপস খাওয়া অভ্যাস ত্যাগ করুন। ড্রাই ফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। খিদে পেলে অল্প করে খান সেগুলোই। আর কাজের মাঝে পানি খেতে ভুলবেন না যেন।

* অফিস থেকে ফেরার পথে একটু হাঁটা

অফিস থেকে বাড়ি ফেরার পথে এক বা দুই স্টপেজ আগে বাস বা অফিসের গাড়ি থেকে নেমে পড়তে পারেন। এতে হাঁটার অভ্যাস তৈরি হবে। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply