সেনা অভ্যুত্থানের ফলে আফ্রিকান ইউনিয়নে মালির সদস্যপদ স্থগিত

|

সেনা অভ্যুত্থানের ফলে আফ্রিকান ইউনিয়নে মালির সদস্যপদ স্থগিত করা হয়েছে। সেনা অভ্যুত্থানের পর মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইতা পদত্যাগ করেছেন।

বুধবার আফ্রিকান ইউনিয়নের শান্তি ও নিরাপত্তা পরিষদ এক টুইটার পোস্টে মালির সদস্যপদ স্থগিত করার কথা ঘোষণা করেছে। আফ্রিকান ইউনিয়ন বলেছে, মালির সংবিধান পুনর্বহাল না করা পর্যন্ত দেশটির সদস্যপদ স্থগিত থাকবে। খবর পার্স টুডের।

খবরে বলা হয়, আটক প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার এবং প্রধানমন্ত্রী বুবু সিসে-সহ সরকারের অন্যান্য কর্মকর্তাকে মুক্তি দেয়ার দাবি জানিয়েছে আফ্রিকান ইউনিয়ন। এরইমধ্যে আলজেরিয়া, মরক্কো এবং নাইজেরিয়াসহ আফ্রিকার আরও বেশ কয়েকটি দেশ মালির সেনা অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে।

গত মঙ্গলবার মালির রাজধানী বামাকো থেকে ১৫ কিলোমিটার দূরে কাথি শহরের একটি সামরিক ঘাঁটি থেকে সেনাবাহিনী অভ্যুত্থান ঘটায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরসহ অজ্ঞাতসংখ্যক শীর্ষ পর্যায়ের সরকারি কর্মকর্তাকে আটক করা হয়।

একইদিনে প্রেসিডেন্ট ইব্রাহিম কেইতাকে ক্লান্ত-শ্রান্ত অবস্থায় টেলিভিশনের সামনে হাজির করা হয় এবং তিনি বলেন, রক্তপাত এড়াতে তার সামনে পদত্যাগের কোনো বিকল্প নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply