১২ রানে শুরু কোহলির ১২ বছর

|

ছবি: সংগৃহীত।

২০০৮ সালের ১৮ আগস্ট জীবনের প্রথম ওডিআই খেলতে নেমেছিলেন বিরাট কোহলি। তখন তার বয়স ১৯। সদ্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে এসেছেন। ডাম্বুলায় শ্রীলংকার বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে টিনএজার কোহলি ভালো করতে পারেননি। ২২ বলে মাত্র ১২ রান করে আউট হয়ে যান। ভারত ১৪৬ রানে গুটিয়ে গিয়ে ম্যাচটা হেরে যায়।

২০২০ সালের ১৮ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেটে ১২ বছর পূর্ণ হল কোহলির। গত এক যুগে নিজেকে পুষ্পিত, পল্লবিত করেছেন বর্তমান ভারত অধিনায়ক। ওডিআইতে দ্রুততম ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করা সময়ের অন্যতম এই সেরা ব্যাটসম্যানের মুকুটে ক্রমে যোগ হয়েছে একাধিক পালক।

ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপ ও ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিজয়ী কোহলি ওডিআইতে তার দেশের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক (১১,৮৬৭)। তার উপরে রয়েছেন শুধু শচীন টেন্ডুলকার (১৮,৪২৬)। কোহলির সেঞ্চুরি সব মিলিয়ে ৭০টি। শচীনের ১০০।

প্রথম ম্যাচে ব্যর্থ কোহলি ১৪ ম্যাচ পর সেঞ্চুরি পেয়েছিলেন। প্রতিপক্ষ ছিল সেই শ্রীলংকা। ২০০৯ সালে ইডেনে ১০৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি। কালক্রমে অধিনায়কের আর্মব্যান্ড উঠেছে তার হাতে। শুরুর সেই ১২-র ধাক্কা এখন অতীত। ১২ বছর পেরিয়ে ভারতীয় ক্রিকেটে এখন বিরাট-পর্ব। ভারত অধিনায়কের ঝুলিতে এখন ৪৩টি ওয়ানডে সেঞ্চুরি। টেস্টে ২৭টি সেঞ্চুরি করা হয়ে গেছে তার। ডাবল সেঞ্চুরি সাতটি। যা টেস্টে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি। ৮৬টি টেস্টে ৭,২৪০ রান করেছেন। ২৪৮টি ওয়ানডে থেকে ১১,৮৬৭ এবং ৮২ টি ২০ থেকে ২,৭৯৪ রানের মালিক কোহলি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply