আমিরাতের পরে আরও ২ মুসলিম দেশকে কাছে টানছে ইসরায়েল

|

সংযুক্ত আরব আমিরাতের সাথে প্রায় প্রতিটা দেশেরই ব্যবসায়ীক সম্পর্ক। তবে এর বাইরেও দেশটির সাথে ইসরায়েলের রয়েছে অতিরিক্ত খাতির। তবে আমিরাতের পর ওমান ও বাহরাইনকে যত দ্রুত সম্ভব কাছে টানতে চায় ইসরাইল।

সম্পর্কে দ্রুত উন্নয়নের লক্ষ্যেই নজিরবিহীন তৎপরতা শুরু করেছে দেশটির কর্মকর্তারা। যদিও বিশ্বের অন্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর মতো ইসরাইলের সঙ্গে উপসাগরীয় আরব দেশগুলোর সরাসরি কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

কিন্তু মধ্যপ্রাচ্যে ইরানের আঞ্চলিক প্রভাব নিয়ে উদ্বিগ্ন এই অঞ্চলের মার্কিন মিত্র দেশগুলোর সঙ্গে ইসরাইলের গোপন ও অনানুষ্ঠানিক যোগাযোগ আছে। এর আগে গত বৃহস্পতিবার প্রথমবারের মতো নিজেদের মধ্যে ‘সম্পর্ক স্বাভাবিক’ করতে একটি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা জানায় আমিরাত ও ইসরাইল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় স্বাক্ষরিত এই চুক্তিকে তাৎক্ষণিকভাবে ‘বিশ্বাসঘাতকতা’ বলে অ্যাখ্যা দেয় ফিলিস্তিনিরা। অন্যদিকে ইসরাইল ও যুক্তরাষ্ট্র চুক্তি স্বাক্ষরের ক্ষণকে ‘মধ্যপ্রাচ্যে শান্তির জন্য ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে অভিহিত করে। সেই সঙ্গে আমিরাতের মতো উপসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশও একই পথে হাঁটবে বলেও আশা প্রকাশ করে। সূত্র টাইমস অব ইসরায়েল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply