আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি জব্বার ইঞ্জিনিয়ারের মৃত্যু

|

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত পলাতক পিরোজপুরের মঠবাড়িয়ার জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য ও আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামি আব্দুল জব্বার ইঞ্জিনিয়ার মারা গেছেন।

মঙ্গলবার রাতে ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বিষয়টি নিশ্চিত করেছেন আব্দুল জব্বার ইঞ্জিনিয়ারের ছোট ভাই আবু জায়েদ। তিনি জানান, আজ মঙ্গলবার দুপুরে ভারতের একটি মুসলিম কবরস্থানে জমি ক্রয় করে তাকে দাফন করা হয়েছে। তবে কোন স্থানে তা তিনি বলতে রাজি হননি।

২০১৫ সালের ২৪ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ চেয়ারম্যান বিচারপতি এম এনায়েতুর রহিমের নেতৃত্বাধীন তিন সদস্যের একটি বেঞ্চ পলাতক ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন।

ট্রাইব্যুনালের রায়ে বলা হয়, জাতীয় পার্টির সাবেক সাংসদ পলাতক ইঞ্জিনিয়ার আবদুল জব্বার একাত্তরে মুক্তিযুদ্ধকালে মৃত্যু পাওয়ার যোগ্য মানবতাবিরোধী অপরাধ করেছেন। কিন্তু বয়স বিবেচনায় তাকে আমৃত্যু কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে।

মুক্তিযুদ্ধকালে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার খেতাছিড়ার বাসিন্দা আবদুল জব্বার শান্তি কমিটির চেয়ারম্যান ও ১৯৮৬ ও ১৯৮৮ সালে জাতীয় পার্টির সাংসদ ছিলেন। জব্বারকে পলাতক ঘোষণা করে ২০১৩ সালের ১৪ আগস্ট তার বিরুদ্ধে পাঁচটি অভিযোগ গঠনের মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচার শুরু হয়। তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে ২৪ জন সাক্ষ্য দেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply