ঢাবির হলে মেয়েদের পোশাক বিতর্ক: ব্যাখ্যা দিল কর্তৃপক্ষ

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলের কথিত একটি নোটিশ নিয়ে সামাজিক মাধ্যমে তোলপাড় চলার প্রেক্ষিতে নিজেদের অবস্থা ব্যাখ্যা করেছে হল কর্তৃপক্ষ।

গত দুই দিন ধরে সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ওই নোটিশে বলা হয়, “সকল আবাসিক ছাত্রীদের জানানো যাচ্ছে যে, হলের অভ্যন্তরে দিনের বেলা অথবা রাতের বেলা কখনোই অশালীন পোশাক (সালোয়ার এর ওপর গেঞ্জি) পরে ঘোরাফেরা অথবা হল অফিসে কোনো কাজের জন্য প্রবেশ করা যাবে না। অন্যথায় শৃঙ্খলা ভঙ্গের জন্য হল কর্তৃপক্ষ বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবে।”

এই নির্দেশনার নিচে শুধু লেখা আছে ‘আদেশক্রমে- হল কর্তৃপক্ষ’। তবে কোনো হলের কর্তৃপক্ষ তা উল্লেখ নেই। নেই কারো স্বাক্ষর।

এ নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে কয়েকটি সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। সেসব প্রতিবেদনে দাবি করা হয়, নোটিশটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলের।

বিতর্কের প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার বিকালে কবি সুফিয়া কামাল হল কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি প্রকাশ করে নিজেদের অবস্থান তুলে ধরেছে।

এ ধরনের কোনো নোটিশ জারি করা হয়নি দাবি করে কর্তৃপক্ষ বলছে, “অত্র হলের মেয়েদের পোশাক পরিধান সংক্রান্ত একটি বিকৃত ও উদ্দেশ্যপ্রণোদিত নোটিশ অনলাইন ভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যমে ও সামাজিক যোগাযোগ সাইটে ছড়িয়ে দেয়া হয়েছে। উক্ত বিকৃত নোটিশটি হল কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নয়।”

বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

/কিউএস









Leave a reply