আরব আমিরাতের সাথে চুক্তির দু’দিনের মাথায় গাজায় ইসায়েলের বিমান হামলা

|

তেলআবিব-আবুধাবি সমঝোতার দু’দিন পার না হতেই, ইসরায়েলি বিমান হামলায় প্রকম্পিত ফিলিস্তিন। শনিবার রাতভর গাজা উপত্যকায় চলে এই হামলা। এরপরও অবশ্য, সমঝোতার পক্ষেই সাফাই আরব লীগ নেতাদের। তবে ইরানের হুঁশিয়ারি, ইসরায়েলকে বিশ্বাস করে চরম ভুল করেছে আরব আমিরাত।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এ সমঝোতার বিরুদ্ধে শুরু থেকেই সোচ্চার ইরান। তেহরানের মত, ইসরায়েল- আমিরাত সমঝোতায়, মধ্যপ্রাচ্যে শুধু তেলআবিবের প্রভাবই বাড়বে, হবে না সংকটের সমাধান। চুক্তিকে চরম ভুল বলেও অভিহিত করেছে ইরান।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ইসরায়েলের সাথে চুক্তি করার চেয়ে বড় বোকামি আর কিছু কি আছে? বর্তমান পরিস্থিতিতে ইহুদিদের সাথে সমঝোতার অর্থই হলো নিজের বিপদ ডেকে আনা। কারণ তাতে এই অঞ্চলে ইসরায়েলের অবস্থান আরও শক্ত হবে এবং এতে আরবদেশগুলোরই ক্ষতি। এই ভুল আরব আমিরাত কেন করলো?

তবে নির্যাতিত ফিলিস্তিনিদের অধিকারের চেয়ে, আরব আমিরাতের সুরই স্পষ্ট আরব লীগ নেতাদের কণ্ঠে। সমঝোতাকেই ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানের একমাত্র উপায় হিসেবেই দেখছেন তারা।

আরব লীগের সাবেক মহাসচিব আমর মুসা বলেন, এটা সত্য যে দুই একটি দেশ এই সমঝোতার বিরোধিতা করছে। কিন্তু ইসরায়েলি দখলদারিত্ব বন্ধ এবং ফিলিস্তিন সংকট সমাধানে এই মুহুর্তে এর বিকল্প কোনো পন্হা নেই। ইসরায়েলি বসতি নির্মাণ বন্ধসহ যেসব শর্ত দেয়া হয়েছে সেগুলো যদি সঠিকভাবে মানা হয় তাহলে এই সমঝোতার চেয়ে ভালো আর কিছু হতে পারে না।

ইসরায়েল-আরব আমিরাত সমঝোতা নিয়ে আলোচনার মধ্যেই ব্যাপক বিক্ষোভ চলছে তেলআবিবে। দুর্নীতির অভিযোগ তুলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবি করছেন অনেক ইসরায়েলি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply