শোক দিবসে দেশজুড়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা

|

দেশজুড়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে। সকাল পৌঁনে ১১টায় প্রথমে সমাধিসৌধে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী। এ সময় তিন বাহিনীর পক্ষে গার্ড অব অনার দেয়া হয়। পরে আওয়ামী লীগ সভানেত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন প্রেসিডিয়ার সদস্য অবসরপ্রাপ্ত লে. কর্নেল মুহাম্মদ ফারুক খান ও জাহাঙ্গীর কবির নানকসহ কেন্দ্রীয় নেতারা। অনুষ্ঠিত হয় মিলাদ-মাহফিল।

চট্টগ্রামে জেলা শিল্পকলা একাডেমিতে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে। ছিল বৃক্ষরোপন কর্মসূচিও। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ একটি কমিউনিটি সেন্টারে কোরআন খতম, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে। উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের প্রশাসক, সাবেক মেয়র, শিক্ষা উপমন্ত্রীসহ অন্য নেতৃবৃন্দ।

সকালে খুলনা বেতারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। শ্রদ্ধা জানান মহানগর ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডারসহ অন্যান্য সদস্যরা। পরে শ্রদ্ধা জানান সিটি মেয়র, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, আওয়মী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, সরকারী-বেসরকারী কর্মকর্তারা।

নানা কর্মসুচীর মধ্য দিয়ে রাজশাহীতে জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। সকাল সাড়ে দশটায় মহানগর আওয়ামী লীগ কুমারপাড়ার দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

বরিশালে দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান জেলা ও মহানগর নেতৃবৃন্দ। তারা জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে একসাথে কাজ করার অঙ্গীকার জানান।

জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান ময়মনসিংহের সর্বস্তরের মানুষ। সকালে সার্কিট হাউজে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ নেতৃবৃন্দ। শ্রদ্ধা জানান জেলা ও পুলিশ প্রশাসনসহ বিভিন্নস্তরের মানুষও।

এছাড়া, নওগাঁ, ব্রাহ্মণবাড়িয়া, নেত্রকোণা, জামালপুরসহ অন্য জেলাতেও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও আলোচনা সভাসহ নানা আয়োজনে স্মরণ করা হচ্ছে বঙ্গবন্ধুকে হারানোর এই দিনটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply