পাবনার বেড়ায় ১১ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার

|

পাবনা প্রতিনিধি:

পাবনার বেড়া উপজেলার যমুনা পাড়ের বাড়ি থেকে একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। শুক্রবার সকাল আটটার দিকে হাঁটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের পেঁচাকোলা গ্রামের বেল্লাল হোসেনের বাড়ি থেকে অজগরটি উদ্ধার করা হয়।

খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা সাপটিকে অবমুক্ত করার জন্য আসেন। এলাকাবাসীর ও বন বিভাগের ধারনা, বন্যার পানিতে ভেসে এসে সাপটি ওই স্থানে আশ্রয় নিয়েছিল।

সরেজমিনে গিয়ে এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলার যমুনা পাড়ের পেঁচাকোলা গ্রাম এবারের বন্যায় প্লাবিত হয়ে পড়ে। বর্তমানে বেশিরভাগ বাড়ি থেকেই পানি নেমে গেছে। এ অবস্থায় শুক্রবার সকালে গ্রামের বেল্লাল হোসেনের বাড়ির ইটের পাঁজায় একটি বিশালাকৃতির অজগর সাপ দেখতে পাওয়া যায়।

বাড়ির লোকজনের চিৎকার-চেঁচামেচিতে এলাকাবাসী সেখানে ছুটে গিয়ে সাপটিকে ধরে বস্তাবন্দী করে ফেলে। সাপটি লম্বায় ১১ ফুট এবং এর ওজন ১৩ কেজি। সাপটিকে এক নজর দেখার জন্য উৎসুক জনতার ভিড় লক্ষণীয় ছিল। পরে দুুপুর দেড়টার দিকে বন বিভাগের লোকজন সাপটিকে নিজেদের জিম্মায় নিয়ে বঙ্গবন্ধু সেতু ইকোপার্কে অবমুক্ত করার জন্য রওনা হয়।

বেল্লালের বড় ভাই ইউসুফ আলী বলেন, আমার ছোট ভাইয়ের ফোন পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে সাপটিকে কয়েকজনের সহায়তায় উদ্ধার করে। এর কোনো ক্ষতি যাতে না হয় সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রেখে বন বিভাগের লোকজনের হাতে তুলে দেই। এখানে বন্যার পানিতে ভেসে আসা ছাড়া দ্বিতীয় কোন উপায়ে এই সাপ আসার সুযোগ নেই।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, অজগর শান্ত প্রকৃতির সাপ। মানুষের কোনো ক্ষতি করে না। সাপটির প্রতি সদয় আচরণ করায় এলাবাসীর প্রতি ধন্যবাদ জানাচ্ছি। ঘনবসতিপূর্ণ ওই এলাকায় সাপটি বন্যার পানিতেই ভেসে এসেছে বলে ধারণা করছি।

পাবনার সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে কর্মীদের পাঠিয়ে সাপটি আমাদের জিম্মায় নিয়েছি। সাপটিকে বঙ্গবন্ধু সেতু ইকোপার্কে আজই অবমুক্ত করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply