শুভ জন্মদিন শোয়েব আখতার

|

ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুতগতির বোলার, পাকিস্তানের সাবেক ক্রিকেটার শোয়েব আখতারের জন্মদিন আজ। ১৯৭৫ সালের এই দিনে পাঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডির নিকটে ছোট শহর মরগাতে জন্মগ্রহণ করেন।

শোয়েব আখতার ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ গতিতে বল করার জন্য সর্বাধিক পরিচিত এবং তার সর্বাধিক গতির ডেলিভারিটি ছিল ঘণ্টায় ১৬১.৩৭ কিঃমিঃ। এছাড়াও তিনি ঘণ্টায় ১৫৯.৩ কিঃমিঃ, ১৬০ কিঃমিঃ, ১৫৯ কিঃমিঃ ১৫৮.৪ কিঃমিঃ গতিতে বল করেছেন। সবচেয়ে গতির বলটি তিনি ইংল্যান্ড এর বিপক্ষে করেছিলেন। এর পরের গতিময় তিনটি বল তিনি করেছিলেন নিউজিল্যান্ড এর বিপক্ষে ২০০২ সালে। একই বছর এর পরের গতিময় তিনটি বল তিনি করেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। ইতিহাসের প্রথম বোলার হিসেবে তিনিই প্রথম ঘণ্টাই ১০০ মাইলের বেশি গতিতে বল করার রেকর্ড গড়েন।

১৯৯৭/৯৮ সালে ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। ১৯৯৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই অভিষেক হয়। ৪৬ টেস্ট খেলে ১৭৮টি উইকেট নেন তিনি। ১৬৩ ওয়ানডে ম্যাচে ২৪৭টি উইকেট লাভ করে। ১৫ টি টিটোয়েন্টি ম্যাচে ১৯টি উইকেট পায় শোয়েব আখতার।

শোয়েব আখতার টেস্টে ১২ বার ও ওয়ানডেতে ৪ বার ৫ উইকেট লাভ করে। এছাড়া টেস্টে ২ বার ১০ উইকেট নেন।

২০১১ ক্রিকেট বিশ্বকাপে তিনি তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন। একজন দুর্দান্ত বোলারের পরিচয় থাকলেও অবৈধ ড্রাগ গ্রহণ, অবৈধ বোলিং অ্যাকশন, সতীর্থের সাথে হাতাহাতি করার জন্য তিনি বারবার বিতর্কিত হয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply