বিশ্বে টানা ৩০ দিন ২ লাখ করে করোনা আক্রান্ত শনাক্ত

|

জুলাইয়ের মাঝামাঝি থেকে বিশ্বে করোনা সংক্রমণ ঝড়ের গতিতে বেড়েছে। টানা ২৯ দিন ২ লাখ বা তার বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। গেল ২৪ ঘণ্টায়ও ২ লাখ ৬৫ হাজার নতুন রোগী যোগ হয়েছে তালিকায়। এতে বিশ্বে করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৫ লাখ ছাড়িয়ে গেছে।

যাদের মধ্যে মারা গেছেন ৭ লাখ ৪৬ হাজারের বেশি মানুষ। তবে এ সময়ে সুস্থতার হারও ১ শতাংশ বেড়ে ৯৫ শতাংশ হয়েছে। ১ কোটি ৩৪ লাখের বেশি মানুষ করোনা জয় করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলকে টপকে বিশ্বে টানা ৭ দিন করোনা আক্রান্তের শীর্ষে ছিল ভারত। মৃত্যু বেড়েছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে। এদিকে লেবাননে দুর্ঘটনায় চিকিৎসা ব্যবস্থা মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় সংক্রমণ বেড়েছে। খবর রয়টার্স, এনডিটিভি, বিবিসি ও এএফপিসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের।

বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৫ লাখ ৫৩ হাজার ৩২৮ জন। মারা গেছেন ৭ লাখ ৪৬ হাজার ৬৫২ জন। অবস্থা আশঙ্কাজনক ৬৪ হাজার ৫৭১ জনের। সুস্থ হয়েছেন ১ কোটি ৩৪ লাখ ৬৫ হাজার ৬৪২ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৫ হাজার ৮৮৮, মৃত্যু হয়েছে ৬ হাজার ৫৬০ জনের। ১৪ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত বিশ্বে প্রতিদিনই ২ লাখ বা তার বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৫৪ হাজার ৫১৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন ১ হাজার ৫০৪ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্ত ৫৩ লাখ ৬ হাজার ৮৫১, মারা গেছেন ১ লাখ ৬৭ হাজার ৭৬১ জন। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৯২৩, মৃত্যু হয়েছে ১ হাজার ২৪২ জনের। এতে দেশটিতে রোগী ৩১ লাখ ১২ হাজার ৩৯২, মৃত্যু হয়েছে ১ লাখ ৩ হাজার ৯৯ জনের।

বিশ্বে তৃতীয় স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৩৫২, একই সময়ে মারা গেছেন ৮৩৫ জন। দেশটিতে রোগীর সংখ্যা ২৩ লাখ ৩৩ হাজার ১৯১, মারা গেছেন ৪৬ হাজার ২১৬ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গেল ৭ দিন ধরে নতুন আক্রান্তের সংখ্যায় ব্রাজিল ও যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে শীর্ষস্থান নিয়েছে ভারত। ৪ আগস্ট থেকে ১০ আগস্ট, এ ৭ দিন বিশ্বের মোট আক্রান্তের ২৩ শতাংশের বেশি ও মোট মৃত্যুর ১৫ শতাংশের বেশি ঘটেছে ভারতে।

ভারতে টানা ৫ দিন ধরে আক্রান্তের সংখ্যা ৬০ হাজারের বেশি। চতুর্থ স্থানে রাশিয়ায় রোগীর সংখ্যা ৯ লাখ ২ হাজার ৭৯৯, মারা গেছেন ১৫ হাজার ২৬০ জন। পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ৫ লাখ ৬৬ হাজার ১০৯, মৃত্যু হয়েছে ১০ হাজার ৭১৫ জনের। ষষ্ঠ স্থানে মেক্সিকোতে রোগী ৪ লাখ ৯২ হাজার ৫২২, মৃত্যু হয়েছে ৫৩ হাজার ৯২৯ জনের। সপ্তম স্থানে থাকা পেরুতে আক্রান্ত ৪ লাখ ৮৯ হাজার ৬৮০, মৃত্যু হয়েছে ২১ হাজার ৫০১ জনের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply