কাশ্মির দেখা যাবে ট্রেনে, নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু রেলসেতু (ভিডিও)

|

জম্মু-কাশ্মিরের চিনাব নদীর ওপর নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু। সেতুটির কাটরা-বানিহাল সেকশনের ১৭৪ কিলোমিটার টানেলের মধ্যে ইতোমধ্যে ১২৬ কিলোমিটারের নির্মাণ কাজও শেষ হয়েছে।

রোববার দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানান, সেতুটি ২০২১ সালের মধ্যে চলাচলের জন্য প্রস্তুত হয়ে যাবে। সেতুটি নির্মিত হলে ২০২২ সালের মধ্যে প্রথমবারের মতো ট্রেনযোগে ভারতের অন্যান্য অংশের সঙ্গে ভূস্বর্গ কাশ্মিরের যোগাযোগ স্থাপিত হবে।

সেতুটির ওপর নির্মিত রেললাইন প্রসঙ্গে কোঙ্কন রেলওয়ে জানিয়েছে, প্যারিসের আইফেল টাওয়ারের উচ্চতার (৩২৪ মিটার) চেয়েও রেললাইনটি ৩৫ মিটার দীর্ঘ হবে। এর আগে সেতুটির বিষয়ে কোঙ্কন রেলওয়ের চেয়ারম্যান সঞ্জয় গুপ্ত জানিয়েছিলেন, সেতুটির নির্মাণ কাজ স্বাধীনতা পরবর্তী ইতিহাসে ভারতের রেলের সবচেয়ে চ্যালেঞ্জিং প্রকল্প। শেষ হলে এটিকে ভারতে ইঞ্জিনিয়ারিংয়ের ইতিহাসে একটি দুর্দান্ত কাজ হিসেবে দেখা হবে।

তিনি জানান, প্রতিকূল ভূখণ্ডে তৈরি করা হচ্ছে বিশাল খিলান আকৃতির কাঠামো। সেতুটির কেন্দ্রীয় স্প্যান রয়েছে ৪৬৭ মিটারের। যা চিনাব নদীর তলদেশ থেকে ৩৫৯ মিটার উচ্চতায় নির্মিত হচ্ছে। এই খিলান তৈরিতে নদীর উপর ৩৫৯ মিটার উচ্চতায় ৫ হাজার ৪৬২ টন স্টিল ব্যবহার করা হচ্ছে। প্রতি ঘণ্টায় ২৬০ কিলোমিটার বেগে বাতাসের গতি সহ্য করতে ১ দশমিক ৩১৫ কিলোমিটার দীর্ঘ ‘ইঞ্জিনিয়ারিং মার্ভেল’ বাক্কাল (কাটরা) এবং কৌরীকে (শ্রীনগর) সংযুক্ত করবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply