রাষ্ট্রীয় মর্যাদা ছাড়া মুক্তিযোদ্ধাকে দাফন: তদন্ত কমিটি গঠন প্রশাসনের

|

ডা. আলী আশরাফ (বায়ে)

বাঁশখালীতে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার ছাড়াই ডা. আলী আশরাফ নামে এক মুক্তিযোদ্ধাকে দাফনের ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলমকে এক কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার তিনি ঘটনাস্থলে গিয়ে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলেছেন। অভিযোগ সরেজমিনে তদন্ত শেষে প্রতিবেদন দেবেন তিনি। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

ডা. আলী আশরাফ বাঁশখালী উপজেলার শেখেরখীল ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার ও বাঁশখালী উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক। তিনি বঙ্গবন্ধু হত্যার অন্যতম প্রতিবাদকারী শহীদ মৌলভী সৈয়দের বড় ভাই। গত সোমবার বার্ধক্যজনিত কারণে মারা যান ডা. আলী আশরাফ। সকাল ১১টায় জানাজা শেষে তাকে দাফন করা হয়।

কিন্তু বীর মুক্তিযোদ্ধা হওয়ার পরেও দাফনের আগে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার দেয়া হয়নি। এ নিয়ে বিক্ষোভ করেন এলাকার মানুষ।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার জানান, দাফনের সময় তিনি জরুরি মিটিংয়ে ব্যস্ত থাকায় সহকারী কমিশনার (ভূমি) আতিকুর রহমানকে ওই মুক্তিযোদ্ধার বাড়িতে পাঠানো হয়েছিলো। অনেক দুরের এলাকা হওয়ায় এবং অপ্রশস্ত সড়কের দুপাশে জট থাকায় গাড়ি নিয়ে যেতে সমস্যা হয়। পরে কিছুপথ হেঁটে গেলেও দাফনের জন্য ততক্ষণ অপেক্ষা করেননি তার পরিবার। অবশ্য পরে মুক্তিযোদ্ধার কবর জেয়ারত ও প্রশাসনের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়েছে।









Leave a reply