গরম সময়ে তৈলাক্ত ত্বকের যত্ন

|

গরম সময়ে তৈলাক্ত ত্বকের যত্ন

গরমের সময়ে তৈলাক্ত ত্বকে নিতে হয় বাড়তি যত্ন। গরমকালে ত্বক নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। যত্ন না নিলে অতিরিক্ত তেল, ময়লা এবং মৃত কোষ মিলে ব্রণের সৃষ্টি হয়।

যাদের ত্বক তৈলাক্ত, তাদের ভোগান্তি আরও বেশি। ঘামের কারণে কমবেশি সবারই হয় অস্বস্তি। আবার গরমে তৈলাক্ত ত্বকে বাইরের ধুলা-ময়লা আটকে গিয়েও সমস্যা হতে পারে। তৈলাক্ত ত্বকের যত্নে পরামর্শ দিয়েছেন স্বরং হারবাল বিউটি পার্লারের রুপবিশেষজ্ঞ শামসুর নাহার সাথী। আসুন জেনে নিই তার পরামর্শ-

* ত্বক পরিষ্কার রাখুন

নিয়মিত মুখের ত্বক পরিষ্কার করুন। মুখ ধোয়ার পানিতে দু-এক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া পানিতে নিমপাতা ডুবিয়ে রেখে সেই পানিতে গোসল করলে জীবাণুর সংক্রমণ থেকে বাঁচবেন। নিমযুক্ত সাবানও ব্যবহার করতে পারেন। পাউডার ব্যবহার করলেও তা দিন শেষে পরিষ্কার করে ফেলবেন।

* ত্বকের ঘরোয়া যত্ন

মুলতানি মাটি, চন্দনের গুঁড়া, কাগজিলেবুর রস এবং সর তোলা দুধ বা টকদই একত্রে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এর পর মুখে লাগিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। এতে ত্বকের বাড়তি তেল ও ময়লা পরিষ্কার হবে।

* খাদ্যাভ্যাসে পরিবর্তন

সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলুন। অতিরিক্ত চর্বিজাতীয় খাবার, ভাজাপোড়া, ছোট মাছ ও শাকসবজি খেতে পারেন। এ ছাড়া প্রচুর পানি পান করুন। সকালে ঘুম থেকে উঠেই লেবুপানি পান করতে পারেন। লেবুপানির সঙ্গে একটু মধুও যোগ করতে পারেন। ফলের রসও পান করতে পারেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply