করোনার সংক্রমণ ঠেকাতে ঘরে ঘরে পণ্য পৌঁছে দিবে রোবট

|

মানুষের সংস্পর্শে করোনাভাইরাস সংক্রমণের ভয়। নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটা করতেও সমস্যার মুখে পড়ছে মানুষ। তাই এই পরিস্থিতি মোকাবেলায় রোবট দিয়েই ঘরে ঘরে পণ্য পৌঁছানোর কথা ভাবছে জাপান। প্রস্তুতিও প্রায় চূড়ান্ত। আগামী মাসের মধ্যেই রাস্তায় নামবে এই রোবট। বাজারে ডেলিভারি রোবট নিয়ে আসছে জাপানের জেএমপি ইনকর্পোরেশন নামে একটি কোম্পানি।

জাপান টাইমস জানিয়েছে, শিগগিরই জাপানের প্রাত্যহিক জীবনের অংশ হয়ে উঠবে এই রোবট। এটা প্রয়োজনীয় খাবার, জিনিস দোকান থেকে নিয়ে ভোক্তাদের হাতে পৌঁছে দেবে। আগস্টেই পরীক্ষামূলকভাবে মানুষের সেবায় কাজ শুরু করবে ডেলিরিও নামের ডেলিভারি রোবটটি। প্রথমে প্রয়োজনীয় খাবার সরবরাহ করা হবে। আগস্টের ১২ থেকে ১৬ তারিখ পর্যন্ত চলবে ট্রায়াল। ট্যাবলেট কম্পিউটারের মাধ্যমে মানুষ এই ডেলিভারি রোবটের সাহায্যে অর্ডার করতে পারবে।

এ ব্যাপারে জেএমপির এক কর্মকর্তা বলছেন, করোনার এই প্রাদুর্ভাবের মধ্যে যে পরিষেবাগুলো দেয়া সম্ভব আমরা তার সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করব। ডেলিরিও লম্বায় এক মিটার এবং ঘণ্টায় এর গতিবেগ ৬ কিলোমিটার।

একবারে সর্বোচ্চ ৫০ কেজি পর্যন্ত পণ্য বহন করতে পারবে স্বয়ংচালিত রোবটটি। এছাড়া রাস্তায় এর উন্নত প্রযুক্তির সাহায্যে যেকোনো ধরনের বাধা এড়িয়ে চলতে পারবে। দ্রুত জনসংখ্যা বৃদ্ধি এবং নিম্ন জন্মহারের কারণে সৃষ্ট শ্রমের ঘাটতি দূর করতে এই রোবট সেবা নিয়ে আগ্রহ প্রকাশ করেছে জাপান সরকারও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply