‘মেথামফেটামিন’ নিয়ে নিষিদ্ধ হলেন ক্রিকেটার কাজী অনিক

|

ডোপ টেস্টে পজেটিভ হওয়ায় দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটার কাজী অনিক ইসলাম। ২০১৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন অনিক। ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি থেকে তার ‍ওপর এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। সেই অনুযায়ী ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি তিনি প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট ফিরতে পারবেন। এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি।

২১ বছর বয়সী এই বাঁহাতি পেসার ২০১৮ সালে কক্সবাজারে ম্যাচ চলাকালীন ‘মেথামফেটামিন’ নামক নিষিদ্ধ ড্রাগ নেন। ওই মৌসুমে ঢাকা মেট্টোর হয়ে খেলা তরুণ এই পেসারকে কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগের বিপেক্ষে ম্যাচের পরে ৬ নভেম্বর ডোপ পরীক্ষার জন্য নমুনা দিতে বলা হয়। তিনি তার এই অপরাধ স্বীকারও করেছেন। আইসিসি ও বিসিবি’র অ্যান্টি ডোপিং কোড ভাঙ্গার শাস্তি হিসেবে দুই বছরের নিষেধাজ্ঞার মধ্যে থাকবেন এখন এই পেসার।

২০১৮ সালে আইসিসি যুবা বিশ্বকাপে খেলা অনিক দেশের ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ। বাঁহাতি এই পেসার সবশেষ প্রতিদ্বন্দ্বিতামুলক ক্রিকেট খেলেছেন ২০১৯ সালে ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেট-বিপিএলের এক মৌসুমে রাজশাহী কিংসের জার্সি গায়েও বল হাতে নেমেছিলেন।

২১ বছর বয়সী কাজী অনিক প্রথম শ্রেণির ক্রিকেটে মাত্র ৪ ম্যাচ খেলে ১৫ উইকেট শিকার করেন। লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৬ ম্যাচে শিকার করেন ৪১ উইকেট। আর টি-টেয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ৯ ম্যাচে শিকার করেন ১১ উইকেট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply