করোনা শনাক্ত করতে কুকুরকে প্রশিক্ষণ

|

করোনা শনাক্ত করতে কুকুরকে প্রশিক্ষণ

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী আনগ্রেট ক্র্যাম্প-ক্যারেনবাউর সম্প্রতি দেশটির সব চেয়ে গুরুত্বপূর্ণ ও বড় সেনা প্রশিক্ষণ ক্যাম্প পরিদর্শন করেছেন। সেখানে সম্প্রতি কুকুরকে করোনাভাইরাস শনাক্ত করণের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এই প্রশিক্ষণ শেষ হতে আরও কয়েক মাস লাগবে বলে প্রশিক্ষণ স্কুলটির পক্ষ থেকে জানানো হয়। খবর বিবিসি।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী আনগ্রেট ক্র্যাম্প-ক্যারেনবাউর বলেন, এই প্রশিক্ষণ স্কুলটি আমাদের জন্য বিশেষ গুরুত্ব বহন করে। বিশেষ করে আমাদের প্রতিরক্ষা বাহিনীর জন্য। এখানে শুধু মানুষকে প্রশিক্ষণ দেয়া হয় তা নয়, কুকুরকেও মানুষের নিরাপত্তার কাজে ব্যবহার করার জন্য প্রশিক্ষণ দেয়া হয়। এখন খুব সহজেই করোনাভাইরাসের অস্তিত্ব পরীক্ষা করতে পারব প্রশিক্ষিত কুকুরের মাধ্যমে।

তবে কুকুর তাৎক্ষণাত ভাইরাসের অস্তিত্ব সম্পর্কে জানাতে না পারলেও তার শরীরে কিছু পরিবর্তন দেখা যাবে। যার মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে করোনার অস্তিত্ব।

অন্যদিকে ফ্রান্স কুকুরকে ঘ্রাণে নেয়ার মাধ্যমে কোরোনা শনাক্ত করণের প্রশিক্ষণ দিচ্ছে। সে ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির ঘ্রাণ নিলেই কুকুর বুঝতে পারবে বলে মনে করা হচ্ছে। এটি এখনো পরীক্ষা নিরীক্ষা চলছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply