শরীরের তাপমাত্রা মাপবে স্মার্টফোন (ভিডিও)

|

হোল-পাঞ্চ ডিসপ্লের নতুন দুই ফাইভজি ফোন আনল অনর। এই দুই নতুন ফোনে রয়েছে হোল-পাঞ্চ ডিসপ্লে ও ফাইভজি কানেক্টিভিটি। এছাড়াও থাকছে ফাস্ট চার্জিং। বিশেষে ভেরিয়েন্টে এই ফোনের মধ্যে আরও একটি ডিভাইস অন্তর্ভুক্ত হয়েছে। তা হচ্ছে থার্মোমিটার। ফলে শরীরের তাপমাত্রা মাপা যাবে স্মার্টফোন দিয়েই।

বিশেষ করে মহামারি করোনাভাইরাসের এ সময়ে অসুস্থবোধ করলে হাসপাতালে যাওয়ার সিদ্ধান্ত নেয়ার আগে জ্বরের জন্য প্রথমে শরীরের তাপমাত্রা মাপা জরুরি। কিন্তু তাপমাত্রা মাপার জন্য আলাদা থার্মোমিটারের প্রয়োজন পড়বে না, স্মার্টফোন কপালে ঠেকিয়েই শরীরের তাপমাত্রা জেনে নেয়া যাবে।

ডুয়াল সিমের অনর প্লে ফোর অ্যানড্রয়েড টেন অপারেটিং সিস্টেম চলবে। এই ফোনে রয়েছে ৬.৮১ ইঞ্চির ডিসপ্লে। ফোনের ভিতরে থাকছে মিডিয়াটেক প্রসেসর, ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ।

ফোনের পিছনে চারটি ক্যামেরা থাকবে। এই ক্যামেরায় ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সরের সঙ্গেই থাকছে ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ও দুটি ২ মেগাপিক্সেল ক্যামেরা সেলফি তোলার জন্য একটি ১৬ মেগাপিক্সেল ক্যামেরা থাকছে।

কানেক্টিভিটির জন্য এই ফোনে রয়েছে ফাইভজি, ফোরজি, এলটিই, ওয়াইফাই। ব্যাকঅ্যাপের জন্য রয়েছে ৪৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি। ব্যাটারির সঙ্গেই এই ফোনে ২২.৫ ওয়াটের ফাস্ট চার্জিং থাকছে।

ফোনটির রিয়ার ক্যামেরার সারিতে ব্যবহার করা হয়েছে আইআর টেম্পারেচার সেন্সর। এটি মানুষের পাশাপাশি কোনো বস্তুর তাপমাত্রাও গ্রহণ করতে পারে। মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস ৪ ডিগ্রি ফারেনহাইট) থেকে সর্বোচ্চ ১০০ ডিগ্রি সেলসিয়াস (২১২ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত তাপমাত্রা পরিমাপ করতে পারে।









Leave a reply