শ্রীলঙ্কার বেসামরিক বিমান মন্ত্রণালয়ের দাবি ‘বিশ্বের প্রথম আকাশযাত্রী ছিলেন রাবণ’

|

এবার রাবণকে বিশ্বের প্রথম আকাশ পথে ভ্রমণকারী বলে দাবি করলো শ্রীলঙ্কা। সেইসাথে আগামী পাঁচ বছরের মধ্যে এই দাবির সত্যতা প্রমাণ করার কথাও জানায় তারা। খবর হিন্দুস্তান টাইমস’র।

হিন্দু মহাকাব্য রামায়ণে রাবণ খল নায়ক হলেও শ্রীলঙ্কার মহাকাব্যে তিনি নায়ক। সেই সাথে তাকে বিদগ্ধ ও বিচক্ষণ শাসক হিসেবে বর্ণিত করা হয়েছে।

হিন্দু মহাকব্য রামায়ণ অনুযায়ী লঙ্কার রাজা রাবণ প্রায় ৫,০০০ বছর আগে লঙ্কা থেকে তার নিজস্ব পুষ্পকরথে আরোহণ করে আকাশ পথে ভারতে এসেছিলেন।

রাবণের আকাশযাত্রার এই ঘটনা প্রমাণ করতে সম্প্রতি শ্রীলঙ্কার বেসরকারি বিমান মন্ত্রণালয় থেকে নাগরিকদের কাছে রাবণের আকাশযাত্রার যে কোন নথি বা প্রমাণ থাকলে তা মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে।

রাবণের আকাশযাত্রার প্রমাণ করার এই প্রকল্পের নাম দেয়া হয়েছে- মহারাজ রাবণ এবং প্রাচীনকালে আকাশপথে অধুনালুপ্ত যাত্রাপথ।

জানা যায়, যথেষ্ট তথ্য ও প্রমাণ জমা হলে তার ভিত্তিতে দেশটির ঐতিহাসিক স্থানগুলিতে রাবনের আকাশযাত্রার ঘটনা প্রমাণ করতে গবেষণা চালাবে প্রত্মতাত্বিক অধিদফতর।

শ্রীলঙ্কার বেসামরিক বিমান মন্ত্রণালয়ের ভাইস চেয়ারম্যান শশী দন-তুঙ্গে বলেন, ‘মহারাজ রাবণ একজন ক্ষণজন্মা প্রতিভা ছিলেন। তিনিই প্রথম ব্যক্তি যিনি আকাশে উড়েছিলেন। তিনি ছিলেন নভোশ্চর। শুধু পৌরাণিক কাহিনী নয়, এটা সত্যি কথা। এই বিষয়ে সবিস্তারে গবেষণার প্রয়োজন রয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে আমরা এই তত্ত্ব প্রমাণ করব।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply