মোজাফ্ফর হোসেনের দুটি নতুন বই

|

‘অতীত একটা ভিনদেশ’ গল্পগ্রন্থের জন্য ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ কথাসাহিত্য পুরস্কার ২০১৭’ জয়ী লেখক মোজাফফর হোসেনের দুটি নতুন বই আসছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৮-তে। গল্পগ্রন্থ ‘খুন হয়ে যাচ্ছে সব সাদেক’ প্রকাশিত হয়েছে অন্যপ্রকাশ থেকে। মোট ১৭টি গল্প আছে। গল্পগুলো লেখক সাম্প্রতিক সময়ে লিখেছেন। বিষয়বস্তুও সমসাময়িক সময়ের নানা সংকট ও সম্ভাবনার।

মোজাফ্ফর গ্রন্থের প্রাক-কথনেই সেটা উল্লেখ করেছেন : ‘বর্তমান গ্রন্থের অধিকাংশ গল্প সমসাময়িক প্রেক্ষাপটে লেখা। সচেতনভাবে আগের গল্পগ্রন্থ ‘অতীত একটা ভিনদেশ’থেকে বের হতে চেয়েছি। নির্মিতি এবং ভাষাতেও কিছু পরিবর্তন এসেছে।’ গ্রন্থভুক্ত গল্পের নির্মিতি নিয়ে তিনি লিখেছেন : ‘বর্তমান গ্রন্থের অধিকাংশ গল্পের বিষয়বস্তু আমার জীবন থেকে আসা। নির্মাণশৈলি এবং বয়ন-স্বরটা গল্প নিজেই নির্ধারণ করে নিয়েছে। তবে আমি মনে করি, যে গল্পটা আগে থেকেই তৈরি সেটি সাহিত্য না। ফলে গল্পের স্বার্থে আমাকে নিজের জীবন বিনির্মাণ করতে হয়েছে। কতটুকু বাস্তব, কতটুকু নির্মিতি একসময় আমি নিজেই গুলিয়ে ফেলেছি। মনে হয়েছে, ভাইস-ভার্সা—বাস্তবটাই নির্মিতি, কারণ ওটা অন্যকারো রচনা। আর আমি যেটা নির্মাণ করছি সেটাই আমার বাস্তবতা।’

বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। অমর একুশে গ্রন্থমেলায় অন্যদিনের প্যাভিলনে পাওয়া যাচ্ছে।

সমালোচনা সাহিত্যের বই ‘বিশ্বসাহিত্যের কথা’ প্রকাশ করেছে বেঙ্গল পাবলিকেশন্স। মোট বিশটি প্রবন্ধ আছে। প্রবন্ধগুলো বিশ্বসাহিত্যের ছোটগল্প, উপন্যাস ও তুলনামূলক সাহিত্যসহ সাহিত্যের খুঁটিনাটি বিষয় নিয়ে লেখা। অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে বেঙ্গল পাবলিকেশন্সয়ের স্টলে। স্টল নং ২৩৫-২৩৭।

এছাড়াও লেখকের সম্পাদিত বই ‘আর্নেস্ট হেমিংওয়ের নির্বাচিত গল্প’ প্রকাশিত হয়েছে আলোঘর প্রকাশনী থেকে। দেশের খ্যাতনামা সব অনুবাদকের অনুবাদে হেমিংওয়ের বহুল পঠিত ২০টি গল্প আছে এখানে। গল্পকার মঈনুল হাসান ও মোজাফফরের যৌথ-সম্পাদনায় ইলিশ মাছের প্রসঙ্গ ধরে গল্পের সংকলন ‘কল্পে-গল্পে ইলিশ’ প্রকাশিত হয়েছে মূর্ধন্য প্রকাশনী থেকে। গৃহীত ও অনূদিত ১৬টি সাক্ষাৎকার নিয়ে একটি বই বের হয়েছে অনিন্দ্য প্রকাশ থেকে।

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply