ছয় ধরনের কোভিড-১৯ রোগের সন্ধান, জেনে নিন উপসর্গ

|

লন্ডনে কিংস কলেজের বিজ্ঞানীরা ছয় ধরনের কোভিড-১৯ রোগের সন্ধান পেয়েছেন। ভিন্ন ভিন্ন উপসর্গ দিয়ে তারা এগুলোকে আলাদাও করেছেন। খবর বিবিসি বাংলার।

লন্ডনে কিংস কলেজের গবেষকদের এই দলটি জানান, একেক ধরনের রোগে সংক্রমণের তীব্রতা একেক রকমের। ছয় ধরনের কোভিড-১৯ রোগের উপসর্গ নিম্নরূপ:

১. ফ্লুর মতো, জ্বর নেই: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, পেশীতে ব্যথা, কাশি, গলা ব্যথা, বুকে ব্যথা, জ্বর নেই।

২. ফ্লুর মতো, জ্বর আছে: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, কাশি, গলা ব্যথা, গলা ভাঙা, জ্বর, ক্ষুধা নষ্ট হয়ে যাওয়া।

৩.গ্যাস্ট্রোইনটেসটিনাল: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, ক্ষুধা নষ্ট হয়ে যাওয়া, ডায়রিয়া, গলা ব্যথা, বুকে ব্যথা, কাশি নেই।

৪. গুরুতর মাত্রার বিচারে (১) ক্লান্তি ও দুর্বলতা: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, কাশি, জ্বর, গলা ভাঙা, বুকে ব্যথা, ক্লান্তি ও দুর্বলতা।

৫. গুরুতর মাত্রার বিচারে দুই, বিভ্রান্তি: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, ক্ষুধা নষ্ট হয়ে যাওয়া, কাশি, জ্বর, গলা ভাঙা, গলা ব্যথা, বুকে ব্যথা, ক্লান্তি ও দুর্বলতা, বিভ্রান্তি, পেশীতে ব্যথা।

৬. গুরুতর মাত্রার বিচারে তিন, পেট ও শ্বাস প্রশ্বাসজনিত: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, ক্ষুধা নষ্ট হয়ে যাওয়া, কাশি, জ্বর, গলা ভাঙা, গলা ব্যথা, বুকে ব্যথা, ক্লান্তি ও দুর্বলতা, বিভ্রান্তি, পেশীতে ব্যথা, শ্বাস কষ্ট, ডায়রিয়া, পেটে ব্যথা।

এদিকে করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের জন্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে গবেষণা চালিয়ে যাচ্ছে আজ সেই পরীক্ষার প্রথম ফলাফল প্রকাশ করার কথা রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply