শুভ জন্মদিন মিষ্টি মেয়ে কবরী

|

সারাহ বেগম কবরী। ফাইল ছবি।

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ‘মিষ্টি মেয়ে’ একজনই- কবরী। আজ ১৯ জুলাই এই চলচ্চিত্র ব্যক্তিত্বের জন্মদিন। তিনি একাধারে প্রযোজক, পরিচালক ও অভিনেত্রী। নায়িকা আজ ৭০ বছর বয়স হলো।

১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রামের বোয়ালখালীতে জন্ম তার। বাবার নাম শ্রীকৃষ্ণ দাস পাল, মা লাবণ্য প্রভা পাল। শৈশব ও কৈশোরে এই নায়িকা ‘মীনা পাল’ নামেই বেড়ে ওঠেন চট্টগ্রাম নগরীতে। ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে আবির্ভাব তার।

১৯৬৪ সালে চলচ্চিত্রকার সুভাষ দত্ত নির্মাণ করবেন ‘সুতরাং’ নামের একটি ছবি। ওই ছবির জন্য চট্টগ্রাম থেকে ঢাকায় আনলেন এক কিশোরীকে। মীনা পাল থেকে তার ফিল্মি নাম হয়ে গেল কবরী।

এর পরে নীল আকাশের নিচে, ময়নামতি, ঢেউয়ের পর ঢেউ, পরিচয়, অধিকার, বেঈমান, অবাক পৃথিবী, সোনালী আকাশ, অনির্বাণ, দীপ নেভে নাই’সহ অর্ধশতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন কবরী।
২০০৬ সালে তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘আয়না’ মুক্তি পায়। কবরীর লেখা ‘স্মৃতিটুকু থাক’ নামের একটি বই প্রকাশিত হয়েছে ২০১৭ সালের বই মেলায়।

১৯৭৮ সালে শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে আবদুল্লাহ আল মামুন নির্মিত ‘সারেং বৌ’ ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার লাভ করেন তিনি। এ ছাড়া সমগ্র ক্যারিয়ারে মেলে অনেক অনেক স্বীকৃতি।

রাজনীতিতেও সক্রিয় কবরী। ২০০৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।









Leave a reply