ইয়েমেনে সৌদি জোটের ক্রমাগত হামলা, বিতর্কে ব্রিটেনের অস্ত্র বিক্রি চুক্তি

|

আরব বিশ্বের দরিদ্র দেশ ইয়েমেনে বেসামরিক নগরিকদের উপর সৌদি নেতৃত্বাধীন জোটের ক্রমাগত হামলার পরও সৌদি আরবে অস্ত্র রপ্তানিতে ব্রিটেনের ভূমিকা নিয়ে বিতর্ক বাড়ছে। খবর বিবিসি বাংলার।

বিবিসি জানায়, ব্রিটেন যত অস্ত্র রপ্তানি করে তার ৪০ শতাংশই বিক্রি করে সৌদি আরবের কাছে। ইয়েমেন যুদ্ধে জড়িত সৌদির আরেক মিত্র আরব আমিরাতও ব্রিটিশ অস্ত্রের অন্যতম ক্রেতা।

এদিকে, ইয়েমেনের সাধারণ নাগরিকদের উপর নির্বিচারে সৌদি জোটের এমন হামলার পর ব্রিটেনের কোটি কোটি পাউন্ড মুনাফার অস্ত্র ব্যবসা ইয়েমেনে সাধারণ মানুষের জীবন কীভাবে বিপন্ন করে তুলেছে তা নিয়ে প্রশ্ন ‍উঠেছে খোদ ব্রিটেনের মানবাধিকার সংস্থা ও অস্ত্র ব্যবসার বিরোধী নাগরিকদের মধ্যে।

ইতিমধ্যেই, জাতিসংঘ ইয়েমেনের পরিস্থিতিকে বিশ্বের ভয়াবহতম মানবিক সঙ্কট বলে আখ্যা দিয়েছে।
জাতিসংঘের রিপোর্টে বলা হয়, ২০২০-র মার্চ পর্যন্ত ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন বিমান হামলায় বেসামরিক মানুষ মারা গেছে অন্তত ৮ হাজার বেসামরিক লোক নিহত হয়েছে। তবে অন্যান্য সূত্রগুলো বলছে এ সংখ্যা আরও বেশি।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক আমর্ড কনফ্লিক্ট লোকেশান অ্যান্ড ইভেন্ট ডেটা প্রজেক্ট’র পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের অক্টোবর মাস পর্যন্ত নিহতের সংখ্যা এক লাখ, যার মধ্যে সরাসরি হামলায় নিহত বেসামরিক মানুষের সংখ্যা ১২ হাজার।

এরআগে, মানবাধিকার কর্মীদের করা এক মামলায় সৌদিতে অস্ত্র রপ্তানি নিষিদ্ধ করার পক্ষে এক আদেশ দেয় ব্রিটেনের আদালত। তবে প্রায় এক বছর পর সরকার তার মূল্যায়ন শেষে ঘোষণা করে যে তারা অস্ত্র বিক্রি আবার শুরু করবে।

ব্রিটেনের বাণিজ্য বিষয়কমন্ত্রী লিজ ট্রাস বলেন, “সৌদি আরবের অভিপ্রায় সঠিক এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলার ক্ষমতা দেশটি রাখে। ইয়েমেনে আইন লঙ্ঘনের “বিচ্ছিন্ন কিছু ঘটনা” ঘটেছে মাত্র।

ক্যাট জানায়, ২০১৫ সালে ইয়েমেনে যুদ্ধ শুরু হওয়ার পর ব্রিটেন সৌদি আরবের কাছে ৫৩০ কোটি পাউন্ডের অস্ত্র বিক্রি করেছে। সৌদির মিত্র অন্যান্য দেশগুলো আরও একশো’ কোটি পাউন্ডের অস্ত্র কিনেছে ব্রিটেনের কাছ থেকে। তবে এ হিসেবের বাহিরেও লাইসেন্স মুক্ত অস্ত্র বিক্রির হিসেব, সামরিক সরঞ্জামের দেখভাল, কারিগরি ও সরবরাহ বাবদ অস্ত্র বিক্রি সংক্রান্ত আরও নানা চুক্তি থেকে অর্জিত মুনাফা।

ক্যাটের হিসাব অনুযায়ী, ইয়েমেনে সৌদি জোটের হামলা শুরুর পর থেকে সৌদি নেতৃত্বাধীন জোটের কাছে “অন্তত ১৬ বিলিয়ন পাউন্ড” অস্ত্র বিক্রি করে ব্রিটেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply