আজ থেকে খুলে গেল ভূস্বর্গের দরজা

|

করোনাভাইরাসের মধ্যেই পর্যায়ক্রমে পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে জম্মু এবং কাশ্মীর। তবে এ জন্য জারি করা হয়েছে কিছু কড়া নির্দেশনা। সরকারি নির্দেশনা অনুযায়ী, শুধুমাত্র উড়োজাহাজে আসা পর্যটকরাই জম্মু-কাশ্মীর ভ্রমণের অনুমতি পাবেন।

রবিবার জারি করা এই নির্দেশনায় জন্মু ও কাশ্মীর সরকার আরও বলেছে, জম্মু-কাশ্মীরে পৌঁছানোর আগে হোটেল বুকিংয়ের কনফার্মেশন থাকতে হবে। বিমানবন্দরে পৌঁছানোর পর তার প্রমাণ দেখাতে হবে প্রশাসনকে। যতদিন জম্মু-কাশ্মীরে পর্যটকরা থাকবেন, ততদিনের বুকিং আগাম করে রাখতে হবে। এছাড়া পর্যটকদের ফেরার টিকিটও নিশ্চিত করা থাকতে হবে।

এছাড়া, কাশ্মীরে নামার পর করোনা শনাক্তে পর্যটকদের জন্য আরটি–পিসিআর পরীক্ষা করা বাধ্যতামূলক করেছে সরকার। নির্দেশনায় বলা হয়, করোনা পরীক্ষার নেগেটিভ ফলাফল না আসা পর্যন্ত পর্যটকদের সংশ্লিষ্ট হোটেলেই অবস্থান করতে হবে এবং সেখান থেকে বের হতে পারবেন না। বিমানবন্দরে নেমেই শর্তসংবলিত একটি ফরমে স্বাক্ষর করতে হবে। তবে করোনার নেগেটিভ ফলাফলের রিপোর্ট সঙ্গে নিয়ে কাশ্মীরে আসা পর্যটকদের তাদের সংরক্ষণ করা হোটেল কক্ষে অবস্থান করার বাধ্যবাধকতা নেই।

তবে যেসব পর্যটকদের বয়স ৬৫ বছরের বেশি তাদের এখনই জম্মু-কাশ্মীরে না আসারই পরামর্শ দেয়া হয়েছে। গাইডলাইন না মানলে পর্যটকদের বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনে ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করে দিয়েছে কাশ্মীর প্রশাসন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply