বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ মঙ্গলবার

|

বগুড়া ব্যুরো:

মঙ্গলবার সকাল ৮টা থেকে শুরু হবে বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ। সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলা মিলিয়ে গঠিত এই সংসদীয় আসনের মোট ভোটার ৩ লাখ ৩০ হাজার ৯১৮ জন।

চলমান বৈশ্বিক মহামারি এবং বন্যা পরিস্থিতির কারণে এই নির্বাচনে ভোটার উপস্থিতি কম হতে পারে বলে ধারণা নির্বাচন পর্যবেক্ষকদের।

রিটার্নিং কর্মকতা মাহবুব আলম শাহ্ জানান, ১৮ জানুয়ারি সংসদ সদস্য আবদুল মান্নানের মৃত্যুতে শূণ্য হয় আসনটি। ২৯ মার্চ উপ-নির্বাচনের ভোটগ্রহণের কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে ২১‌ মার্চ তা স্থগিত করা হয়। ১৮০ দিনের মধ্যে শূণ্য আসনটি পূরণের সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে শেষ পর্যন্ত ভোটগ্রহণের নতুন দিন নির্ধারণ করে নির্বাচন কমিশন।

নদীবেষ্টিত দুই উপজেলার ১২৩টি ভোটকেন্দ্রের মধ্যে এরই মধ্যে বন্যা কবলিত হয়েছে ২৫টি কেন্দ্র। পানিতে তলিয়ে থাকায় পরিবর্তন করা হয়েছে ১০টি ভোটকেন্দ্র।

নির্বাচনে ৬ জন প্রার্থী রয়েছেন। এরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রয়াত সাংসদ আব্দুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী মোকছেদুল আলম (লাঙ্গল), বিএনপি মনোনীত প্রার্থী আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রার্থী প্রভাষক নজরুল ইসলাম (বটগাছ), প্রগতিশীল গণতান্ত্রিক দলের মোহাম্মদ রনি (বাঘ) এবং স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

স্থগিতের আগে বিএনপির প্রার্থী প্রচারণায় থাকলেও করোনা ও বন্যা পরিস্থিতির মধ্যে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করায় দলটি এই নির্বাচন থেকে সরে আসার ঘোষণা দিয়েছে গেলো সপ্তাহে।

নির্বাচনে ২২৫৩ জন ভোটগ্রহণ কর্মকর্তার পাশাপাশি ২১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ ও র‍্যাবসহ আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। করোনা প্রতিরোধে ভোটকেন্দ্রে ভোটগ্রহণে যুক্তদের পাশাপাশি ভোটারদের জন্যও সুরক্ষা সামগ্রীর ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।









Leave a reply