না ফেরার দেশে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী কিংবদন্তি

|

ছবি: সংগৃহীত

না ফেরার দেশে পাড়ি জমালেন ১৯৬৬ সালে বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের কিংবদন্তি ফুটবলার জ্যাক চার্লটন। শুক্রবার এই কিংবদন্তি ফুটবলার পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছেন বলে তথ্য নিশ্চিত করেছে তার পরিবার। তার বয়স হয়েছিল ৮৫ বছর। খবর বিবিসির।

পরিবারের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, শুক্রবার শান্তি নিয়েই জ্যাক স্রষ্টার সান্নিধ্যে চলে গেছেন। বাসায় পরিবারের সঙ্গেই ছিলেন জ্যাক। তার জীবন ও অর্জন নিয়ে আমরা গর্বিত।’

জ্যাক চার্লটনের মৃত্যুতে শোক প্রকাশ করেছে তার সাবেক ক্লাব লিডস ইউনাইটেড। লিডসের পক্ষ থেকে বলা হয়, ২৩ বছরের ক্যারিয়ারে জ্যাক চার্লটন ক্লাব রেকর্ড ৭৭৩ ম্যাচ খেলেছেন লিডসের হয়ে। তিনি খেলাটির সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার।

লিডসের হয়ে প্রথম বিভাগ ছাড়াও এফএ কাপ জিতেছেন জ্যাক। ক্যারিয়ারের প্রায় পুরো অংশই কেটেছে তার এই ক্লাবে। মূলত জ্যাক চার্লটনকে ইংল্যান্ড ফুটবলের অন্যতম সেরা ডিফেন্ডার বলা হয়।

১৯৬৬ সালের বিশ্বকাপে বিশেষ অবদান রয়েছে জ্যাক চার্লটনের। ইংল্যান্ডের হয়ে সবগুলো ম্যাচেই রক্ষণভাগ সামলেছিলেন এই সাবেক সেন্ট্রাল ডিফেন্ডার। যে কারণে ওই বিশ্বকাপে ইংল্যান্ড দলের রক্ষণকে ভেদ করে গোল দেয়া দুষ্কর ছিল। ওই সময় দলের অন্যতম খেলোয়াড় ছিলেন ববি চার্লটন, যিনি জ্যাকের ছোট ভাই।

দেশের হয়ে ৩৫ ম্যাচ খেলা কিংবদন্তি জ্যাক আয়ারল্যান্ডের কোচ হিসাবেও সফল। তার তত্ত্বাবধানে বেশ কিছু টুর্নামেন্টের মূল পর্বে খেলানোর পাশাপাশি ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল আয়ারল্যান্ড।

ইউএইস/









Leave a reply