হংকংয়ের শিক্ষার্থীদের স্থায়ী বসবাসের সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়া

|

হংকংয়ের শিক্ষার্থীদের স্থায়ী বসবাসের সুযোগ দেয়ার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটিতে চীনের আরোপিত নিরাপত্তা আইনের পর এ ঘোষণা দেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন। তবে এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে চীন।

অস্ট্রেলিয়ায় বসবাসরত হংকংয়ের দক্ষ ও স্নাতক শিক্ষার্থীদের ভিসার মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে দেয়া হবে বলে জানান মরিসন। বর্তমানে স্টুডেন্ট ভিসা ও খন্ডকালিন কাজের ভিসায় প্রায় ১০ হাজার হংকং নাগরিক দেশটিতে বসবাস করছে।

এরআগে হংকংয়ের নাগরিকদের ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে ব্রিটেন। চীন নতুন নিরাপত্তা আইন জারির পর বিদেশে পাড়ি জমাচ্ছেন দেশটির অনেক নাগরিক। এদিকে হংকংয়ের সাথে অপরাধী প্রত্যর্পণ চুক্তি বাতিল করেছে অস্ট্রেলিয় সরকার। এরআগে একই চুক্তি বাতিল করেছে কানাডা ও ব্রিটেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, আজ থেকে হংকংয়ের দক্ষ ও স্নাতক শিক্ষার্থীদের ভিসার মেয়াদ ৫ বছর বাড়িয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। এজন্য চলমান আইনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। ৫ বছর পর স্থায়ী বসবাসের সুযোগ করে দিতেই এ সিদ্ধান্ত নেয়া। অর্থাৎ স্নাতক হওয়ার পর শিক্ষার্থীরা কমপক্ষে ৫ বছর থাকার সুযোগ পাবেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। পাশাপাশি চীনের অভ্যন্তরীণ বিষয়েও হস্তক্ষেপ করা হয়েছে। যা কোন ভাবেই গ্রহনযোগ্য নয়। এর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিবো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply