ঢাকার দরিদ্র জনগােষ্ঠীকে ৭ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

|

ঢাকার নগরাঞ্চলের দরিদ্র জনগােষ্ঠীকে কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মােকাবেলায় সহায়তা করতে ৭ মিলিয়ন ডলারের খাদ্য সহায়তা দেয়ার ঘােষণা দিলো যুক্তরাষ্ট্র সরকার।

এই অর্থায়ন বাংলাদেশে শুধু কোভিড-১৯ মােকাবেলা প্রচেষ্টায় সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র সরকার যেই ৪৩ মিলিয়ন ডলার দিয়েছে তারই অংশ এবং গত ২০ বছরে স্বাস্থ্য সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্রের সরকারের পক্ষ থেকে দেয়া ১ বিলিয়ন ডলারের সাথে যুক্ত হলাে।

নভেল করােনাভাইরাস রােগে (কোভিড -১৯) উচ্চ ঝুঁকির মধ্যে থাকা ঢাকার দরিদ্র পরিবারগুলােকে সহায়তা করতে আজ ৭ মিলিয়ন ডলারের নতুন জীবনরক্ষাকারী খাদ্য সহায়তা কর্মসূচি উদ্বোধন করলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মাে. আশরাফ আলী খান খসরু, বিশ্ব খাদ্য কর্মসূচির প্রতিনিধি ও কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রাগান।

যুক্তরাষ্ট্র সরকার যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) মাধ্যমে এ কর্মসূচির অর্থায়ন করবে এবং এটি বাস্তবায়ন করবে জাতিসংঘের খাদ্য সহায়তা সংক্রান্ত শাখা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। এটা ক্ষুধা মােকাবেলা ও খাদ্য নিরাপত্তা রক্ষায় বিশ্বের বৃহত্তম মানবিক সাহায্য সংস্থা। এই কর্মসূচি কোভিড-১৯ মহামারি মােকাবেলায় বাংলাদেশ সরকারের চলমান প্রচেষ্টাগুলাের সঙ্গে যুক্ত হবে।

এ খাদ্য সহায়তা কর্মসূচি কল্যাণপুর ও সাততলা বস্তি এলাকায় বসবাসরত নিম্ন আয়ের ১ লাখ লােককে সহায়তা দেয়া হবে। কোনাে সদস্য কোভিড-১৯ রােগে আক্রান্ত হওয়ার কারণে যেসব পরিবার কোয়ারেন্টাইনে আছে, সেসব পরিবারে খাদ্যের ঝুড়ি সরবরাহ করা হবে। এছাড়া এলাকার বাসিন্দারা বিনামূল্যে অথবা স্বল্পমূল্যে বাংলাদেশি কৃষকদের কাছ থেকে শাকসবজি পেতে এবং স্থানীয় বিক্রেতাদের কাছ থেকে অন্যান্য পুষ্টিকর খাদ্য পেতে ভাউচার পাবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply