বকেয়া বেতনের দাবিতে বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিকদের বিক্ষোভ

|

বকেয়া বেতন পাওনা, ভাতা প্রদান, শ্রমিকদের পুনরায় স্ব-স্ব কর্মস্থলে যোগদানসহ ৪ দফা দাবিতে মানববন্ধন শেষে বিক্ষোভ সমাবেশ করেছে দেশের একমাত্র উৎপাদনশীল প্রতিষ্ঠান দিনাজপুরের পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকরা।

আজ বুধবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঘন্টাব্যাপী খনির দক্ষিণ গেটের সামনে অবস্থান নিয়ে এ কর্মসূচি পালন করেন তারা।

এসময় বক্তব্য রাখেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সুফিয়ানসহ সংগঠনের অন্যান্য সদস্যরা। বক্তারা বলেন, দীর্ঘদিন যাবত ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসি সিএমসি জেএসএমই’র অধীনে খনির অভ্যন্তরে কাজ করে আসছেন ১১৪৭ জন বাংলাদেশী শ্রমিক।

করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনা মোতাবেক গত ২৬ মার্চ থেকে বাংলাদেশি শ্রমিকদের খনির ভেতরে প্রবেশের নিষেধাজ্ঞা জারী করে শুধুমাত্র চীনা শ্রমিকদের নিয়ে স্বল্প পরিসরে খনির কার্যক্রম চালু রাখেন কর্তৃপক্ষ। ঠিকাদারী প্রতিষ্ঠান করোনাকালীন সময়ে যথাসময়ে শ্রমিকদের বেতন ভাতা প্রদানের প্রতিশ্রুতি দিয়ে ছুটিতে পাঠায়।

ঠিকাদারী প্রতিষ্ঠান করোনার শুরু থেকে এখন পর্যন্ত শুধুমাত্র মার্চ মাসের ২৬ দিনের বেতন ও ঈদ বোনাস দিয়েছেন শ্রমিকদের। এদিকে, দীর্ঘদিন ধরে কাজ না থাকায় পরিবার পরিজন নিয়ে অর্ধাহারে অনাহারে মানবেতর জীবন যাপন করছে শ্রমিকরা। তাই অনতিবিলম্বে আগামী ১২ জুলাই’র মধ্যে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে না নিলে ১৩ জুলাই থেকে খনির প্রধান ফটকের সামনে পরিবার পরিজন নিয়ে অবস্থান কর্মসূচির পাশাপাশি লাগাতার আল্টিমেটাম দিয়েছেন শ্রমিক নেতারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply