নির্দোষ ব্যক্তিদের শাস্তিরোধে মানবাধিকার কমিশনের আহ্বান

|

বিনা অপরাধে নির্দোষ ব্যক্তিদের শাস্তিরোধে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। মঙ্গলবার কমিশনের এক বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আসামির নাম, বাবার নাম এবং ঠিকানার একাংশের মিল থাকায় বিনা অপরাধে জেলে থাকা সালাম ঢালীকে কমিশনের প্যানেল আইনজীবীর মাধ্যমে আইনি সহায়তা দিয়ে মুক্তির ব্যবস্থা করে জাতীয় মানবাধিকার কমিশন।

গণমাধ্যমে ‘আসামি না হয়েও জেল খাটছেন খুলনার সালাম ঢালী’ শীর্ষক সংবাদ প্রকাশিত হওয়ার পর কমিশন স্বপ্রণোদিত আমলে নিয়ে বাগেরহাটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তার মুক্তির জন্য আবেদন করে।

এর প্রেক্ষিতে গতকাল আদালত সালাম ঢালীকে মুক্তির আদেশ দেন। কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসি বলেন, ‘নিরপরাধ হয়েও সালাম ঢালী জেল খেটেছেন যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এই ঘটনা জাহালম ঘটনার পুনিরাবৃত্তি। একের পর এক এ ধরনের ঘটনা ঘটছে যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।’

সঠিক যাচাই বাছাই না করে নিরপরাধ ব্যক্তিকে আটক রোধে যথোপযুক্ত কার্যকর পদক্ষেপ গ্রহণ করা আবশ্যক বলে মনে করে জাতীয় মানবাধিকার কমিশন। উক্ত ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানায় কমিশন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply