আবারও হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধের ঘোষণা ডব্লিউএইচও’র

|

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিত্সায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধ করতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া এইচআইভি চিকিত্সায় ব্যবহৃত ওষুধ লোপিনাভির/রিটোনাভির দিয়ে চিকিত্সাও বন্ধের ঘোষণা দিয়েছে সংস্থাটি। খবর রয়টার্স।

এরআগে গত ২৫ মে মাসের শেষের দিকে করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সপ্তাহখানেক পরে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল। আবার গতকাল শনিবার এক বিবৃতিতে ওষুধটির ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

কেনো এরকম সিদ্ধান্ত নেয়া হলো এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এসব ওষুধ মৃত্যু কমাতে কোনো ভূমিকা রাখতে পারেনি। তাই এই ওষুধ দিয়ে চিকিত্সা বন্ধ করা হয়েছে। আন্তর্জাতিক স্টিয়ারিং কমিটির পরামর্শে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিবৃতিতে জানানো হয়।

প্রসঙ্গত, হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ মূলত ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার হয়। করোনাভাইরাসের এখন পর্যন্ত কোনও স্বীকৃত ওষুধ আবিষ্কৃত না হওয়ায় বিভিন্ন দেশে ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার চলছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই এই ওষুধটিকে ‘গেমচেঞ্জার’ আখ্যা দিয়ে আসছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply