এবার রাশিয়ার ভ্লাদিভোস্টক শহরকে নিজেদের বলে দাবি চীনের!

|

ছবি: সংগৃহীত

ভারতের সাথে সীমান্ত নিয়ে চীনের সমস্যা এখন তুঙ্গে। অনেকটা যুদ্ধাবস্থা বিরাজ করছে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি)। অতি আগ্রাসী মনোভাবে রয়েছে চীন। শুনতে হাস্যকর বা অবিশ্বাস্য মনে হলেও এবার রাশিয়ার ভ্লাদিভোস্টক শহর নিজেদের শহর বলে দাবি করেছে চীন। খবর টাইমস নাওনিউজের।

খবরে বলা হয়, গত শুক্রবার (৩ জুলাই) ভ্লাদিভোস্টক শহরের ১৬০তম বর্ষপূর্তিতে চীনা মাইক্রোব্লগিং ওয়েবসাইট উইবো-তে অনুষ্ঠানের ভিডিও পোস্ট করে বেইজিংয়ের রুশ দূতাবাস। আর তাতেই আপত্তি তোলেন চীনা কূটনীতিকদের একাংশ। অবশ্য তাদের সমর্থন করেন কিছু চীনা সাংবাদিক ও বুদ্ধিজীবীরাও।

চীনা কূটনীতিকরা দাবি করেছে, ‘ভ্লাদিভোস্টক শহরের আদি নাম ছিল ‘হাইশেনওয়াই’। এই শহরটি চীনের অংশ ছিল কুইং সাম্রাজ্যের আমলে। তারপর ইউরোপে শিল্প বিপ্লব ঘটলে শুরু হয় উপনিবেশ স্থাপনের লড়াই। চীনের ভূখণ্ড দখল করতে লড়াই শুরু করে ব্রিটেন ও ফ্রান্স। তারপর দ্বিতীয় আফিম যুদ্ধে চীন পরাজিত হলে ১৮৬০ সালে ভ্লাদিভোস্টক শহর রাশিয়া দখল করে নেয়।’

খবরে আরও বলা হয়, রাশিয়া দূতাবাসের ভিডিওটি নিয়ে চীনের এক সংবাদ কর্মী শেন শিওয়েই বলেন, ‘১৮৬০ সালে ভ্লাদিভোস্টক শহরে রাশিয়া সামরিক বন্দর তৈরি করে। কিন্তু ওই শহরটি আসলে হাইশেনওয়াই। অসমান বেইজিং চুক্তির ফলে চীনের ওই শহরটি বাগিয়ে নেয় রাশিয়া। তাই উইবো-তে অনুষ্ঠানের ভিডিও কাম্য নয়।’

এটা সত্য যে বেইজিংয়ের অনুমতি ছাড়া কোনো চীনা কূটনীতিক নিজের নাম পর্যন্ত মুখে আনেন না। সে ক্ষেত্রে ভ্লাদিভোস্টক নিয়ে বিতর্ক উসকে আসলে কী আদায় করতে চাইছে চীন? বিশ্লেষকরা মনে করেন, সম্প্রতি লাদাখ নিয়ে ভারতের সঙ্গে সংঘর্ষের আবহে ভারতকে অস্ত্র জোগান দিচ্ছে মস্কো। ফলে চীনের চিন্তাটা একটু বেশিই বেড়েছে। তাই ‘হাইশেনওয়াই’ শহরের কথা তুলে মস্কোর ওপর চাপ সৃষ্টি করতে চাইছে শি জিনপিং প্রশাসন।

ইউএইস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply