ছাগলের পিতৃত্ব পরীক্ষার দাবিতে বিস্ময়কর মামলা!

|

ছাগলের পিতৃত্ব পরীক্ষার দাবিতে মামলা করে মার্কিন যুক্তরাষ্ট্রে সাড়া ফেলে দিয়েছেন ফ্লোরিডার বাসিন্দা এক নারী। ক্রিস হেডস্ট্রম নামের ওই নারী বিষয়টি নিয়ে রীতিমতো আইনের কাঠগড়ায় দাঁড় করিয়েছেন প্রতিবেশী হিদার ডেইনারকে।

গত বছরের ডিসেম্বরে ক্রিস তার প্রতিবেশি খামারি হিদার ডেইনারের কাছ থেকে ৯০০ মার্কিন ডলারের বিনিময়ে নাইজেরিয়ান ড্যোর্ফ প্রজাতির পাঁচটি ছাগল কিনেন। তার ধারণা ছিল, এসব ছাগলের পিতা আমেরিকান ডেইরি গট অ্যাসোসিয়েশনের তালিকাভুক্ত। যদিও হিদার ডেইনার ছাগল বিক্রির সময় তাকে সমস্ত তথ্য দিয়ে দিয়েছিলেন যাতে সে নিজেই ছাগলগুলোকে এই এসোসিয়েশনের নথিভুক্ত করতে পারেন। কিন্তু সংস্থাটির নিয়মিত সদস্য না হওয়ার কারণে তার আবেদন খারিজ করা হয়েছিল।

তাই ক্রিস ছাগলগুলোর পিতৃত্ব পরীক্ষা করার সিদ্ধান্ত নেন। কারণ, আমেরিকান ডেইরি গট অ্যাসোসিয়েশনের রেকর্ডে সংযুক্ত করা ছাগলের দাম অন্যান্য ছাগলের থেকে বেশি। এখানেই বাঁধে বিপত্তি।

ছাগলগুলোর ডিএনএ পরীক্ষার জন্য পিতা ছাগলের প্রায় ৪০টি লোমের ফসিল প্রয়োজন ছিল। গত ফেব্রুয়ারিতে ক্রিস হিদারের কাছে ডিএনএ চেয়ে একটি চিঠি লেখেন। কিন্তু হিদার এসব ঝামেলায় জড়াতে চান না জানিয়ে তাকে ছাগলগুলোর বদলে টাকা ফেরত দেওয়ার প্রস্তাব দেন। কিন্তু এতে সম্মত হননি ওই নারী।

তাই ওই নারী প্রথমে পুলিশের কাছে সাধারণ অভিযোগ করেন। তারপর এই ছাগল কাণ্ড নিয়ে হিলসবার্গ কাউন্টি শেরিফের ডেপুটি তিনবার হিদারের খামারটি পরিদর্শন করেন। হিদার ডেইনার বলেন, মামলা দায়ের হওয়ার আগ পর্যন্ত ক্রিস আমাকে কোনো কিছুই জানায়নি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply