রাধা-কৃষ্ণকে অপমানের অভিযোগে ভারতে নেটফ্লিক্স বর্জনের ডাক

|

এবার জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স বর্জনের ডাক দিল ভারতীয় হিন্দুরা। খবর বিবিসি বাংলা’র। বিবিসি জানাচ্ছে, গত ২৪ জুন নেটফ্লিক্সে মুক্তি পাওয়া ‘বুলবুল’ ছবিতে বাংলা লোকগীতির জনপ্রিয় গান ‘কলঙ্কিনী রাধা’ গানটিতে হিন্দু ধর্মের দেবতা কৃষ্ণ ও তার লীলাসঙ্গিনী রাধাকে অপমান করা হয়েছে বলে দাবি করছে তারা।

গানটির লিরিক্সে হিন্দুদের ভগবান কৃষ্ণকে যেভাবে ‘কানু হারামজাদা’ এবং তাঁর লীলাসঙ্গিনী রাধাকে ‘কলঙ্কিনী’ বলে বর্ণনা করা হয়েছে, যেটাকে স্পষ্টতই হিন্দুত্ববাদের উপর আক্রমণ হিসেবে দেখছেন তারা।

মূলত ‘হারামজাদা’ ও ‘কলঙ্কিনী’ শব্দদুটির জন্য ইংরেজি সাবটোইটেলে কলঙ্কিনীর জায়গায় ‘শেমলেস হাসি’ (লজ্জাহীনা নারী) ও হারামজাদার জায়গায় ‘বাস্টার্ড’ (বেজন্মা) লেখা হয়েছিল। হিন্দিতে ব্যবহার করা হয়েছিল যথাক্রমে বেশরম ও হারামজাদা শব্দ দুটো। পরে সমালোচনার মুখে হারামজাদা পাল্টে লেখা হয়েছে নটখট (দুষ্টু) শব্দটি।

বিবিসি জানায়, কলকাতার লোকশিল্পীরা এই বিতর্ককে তেমন আমল দিচ্ছেন না। সেইসাথে তারা এটিকে হিন্দুত্ব বা ধর্মীয় দৃষ্টিকোণে দেখারও কোনও প্রয়োজন নেই বলে অভিমত জানান।

গায়ক সাত্যকি ব্যানার্জি বলেন, “এই প্রচলিত লোকগানটি বাউলরাই বেশি গেয়ে থাকেন, ফকিরদের মধ্যে এটি গাওয়ার প্রচলন কম। আর বাউলরা তো তাদের ঘরের লোক, প্রিয় রাধাকৃষ্ণকে আদর করে কত নামেই না ডাকেন। বাউলদের গানে কৃষ্ণকে ননীচোর, লম্পট কত কিছুই তো বলা হয়। ‘ননীচোরা কৃষ্ণ’, ‘লম্পট বনমালী’ গানে এমন অনেক কিছুই বলার রীতি আছে, সেই ভাবের জায়গা থেকেই জিনিসটা দেখলে ভাল হয়”।

পশ্চিমবঙ্গে নেটফ্লিক্সের বিরুদ্ধে এই অভিযোগ তেমন আলোচনায় না আসলেও উত্তর ভারতের হিন্দু জনগোষ্ঠীর মধ্যে তা বেশ আলোড়ন ফেলেছে। শ্রীকৃষ্ণকে ‘হারামজাদা’ সম্বোধন করায় তা তাদের অনুভূতিতে আঘাত করেছে বলে অভিযোগ তাদের।

এরই মধ্যে তেলুগু ভাষায় ‘কৃষ্ণ অ্যান্ড হিজ লীলা’ মুক্তি পাওয়ায় নেটফ্লিক্স বর্জনের এই বিতর্ক আরও জোরদার হয়ে উঠেছে তাদের মাঝে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply