১৪ দিনেই চট্টগ্রামে করোনা হাসপাতাল তৈরি করলো বিদ্যানন্দ

|

সাধারণ মানুষের টাকায় নির্মিত নগরীর পতেঙ্গার বাটারফ্লাই পার্কের পাশে এই হাসপাতালটি নির্মাণ করা হয়েছে

চট্টগ্রামে মাত্র দু’সপ্তাহে করোনা আক্রান্তদের জন্য ফিল্ড হাসপাতাল তৈরি করে উন্মুক্ত করে দিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। ১০০ শয্যার ফিল্ড হাসপাতাল হলেও বর্তমানে এর ৮০টি চালু হয়েছে। সাধারণ মানুষের টাকায় নির্মিত নগরীর পতেঙ্গার বাটারফ্লাই পার্কের পাশে এই হাসপাতালটি নির্মাণ করা হয়েছে। যেখানে শুধুমাত্র আইসিইউ ছাড়া করোনা রোগীদের জন্য প্রয়োজনীয় অক্সিজেনসহ বাকি সব সুযোগ সুবিধা নিশ্চিত করা হচ্ছে।

চট্টগ্রাম নগরীতে করোনা আক্রান্তের তুলনায় হাসপাতালের সংখ্যা একেবারে নগণ্য। এর মাঝে করোনা রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় পুরো চিকিৎসা কার্যক্রমই ভেঙে পড়ার উপক্রম। হাসপাতালে হাসপাতালে ঘুরেও করোনা সেবা না পাওয়ার অভিযোগ মানুষের। এই অবস্থায় করোনা রোগীদের সেবায় এগিয়ে এসেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। পুলিশের সহযোগিতায় নগরীর পতেঙ্গা এলাকায় মাত্র দু’সপ্তাহে তৈরি করেছে ১০০ শয্যার ফিল্ড হাসপাতাল।

সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান জানান, এটি একটি মহৎ উদ্যোগ। আমরা এই হাসপাতালের মাধ্যমে নগরবাসীকে সহযোগিতা করতে প্রস্তুত আছি। করোনার এই সময়ে চিকিৎসা সেবা বঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর এমন উদ্যোগের পাশে থাকবে পুলিশ।

বিদ্যানন্দ ফিল্ড হাসপাতালের সমন্বয়কারী মোহাম্মদ জামাল উদ্দিন জানান, আমাদের সেন্ট্রাল অক্সিজেন সেন্টার রয়েছে। করোনা আক্রান্তদের জন্য নিত্য প্রয়োজনীয় সকল সেবা আমাদের এখানে নিশ্চিত করা হবে।

জানা গেছে, প্রয়োজনীয় স্বাস্থ্যকর্মী সংকটের কারণে প্রস্তুত করা হচ্ছে দক্ষ স্বেচ্ছাসেবক। তাদের নিবিড় প্রশিক্ষণ এবং মোটিভেশনাল কার্যক্রম চলছে। রোগীর বাইরে থেকে কিছুই আনতে হবে না, সব কিছু ফিল্ড হাসপাতাল থেকেই ব্যবস্থা করা হবে। বৃহস্পতিবার (২ জুলাই) থেকেই রোগী ভর্তি শুরু হবে এখানে। থাকবে বর্হিবিভাগও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply