তানজানাইট পাথর বিক্রি করে এক রাতেই কোটিপতি!

|

এ যেন রুপকথার গল্প। ৩৪ সদস্যের পরিবার নিয়ে দিশেহারা সানিনিউ লাইজার কোটিপতি বনে গেলেন এক রাতেই। অনেকটা আলাদীনের চেরাগ হাতে পাওয়ার মতো ঘটনা। তানজানিয়ার পাহাড়ে হঠাৎ খুঁজে পেয়েছেন বিরল দুই রত্নপাথর। তানজানাইট নামের সেই পাথর বিক্রি করে ২৯ কোটি টাকার মালিক বনে গেছেন এই ক্ষুদ্র খনি ব্যবসায়ী। তাকে অভিনন্দন জানিয়েছেন খোদ সরকার প্রধান। রত্ন বিক্রির টাকায় গ্রামে স্কুল ও শপিং মল নির্মাণ করতে চান সানিনিউ লাইজার।

খনি সমৃদ্ধ মানায়ারা পাহাড়ে ৯ ও ৫ কেজি ওজনের এই বিরল রত্ন দু’টির সন্ধান পান লাইজার। যা এ যাবৎকালে দেশটিতে পাওয়া সবচেয়ে বড় তানজানাইট পাথর। সরকারের পক্ষ থেকেই ৩৪ লাখ ডলারে কিনে নেয়া হয়েছে পাথর দুটি; বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৯ কোটি টাকা।

বিষয়টি নিয়ে বেশ উচ্ছ্বাসিত সানিনিউ লাইজার। বলেন, সৃষ্ঠিকর্তাকে ধন্যবাদ জানাতে চাই কারণ এই পাথর আমার জন্য সম্মান নিয়ে এসেছে। আমি শিক্ষিত নই, তাই এই টাকায় বাড়ির পাশে একটি স্কুল নির্মাণ করতে চাই। পাশাপাশি একটি শপিংমল করার পরিকল্পনা রয়েছে আমার।

সাধারণত অলঙ্কার তৈরিতে ব্যবহার করা হয় তানজানাইট নামের এই পাথর। কালো, বেগুনী ও নীল রঙের এই পাথর পৃথিবীর বিরল রত্নের একটি। যা আগামী ২০ বছরের মধ্যে বিলুপ্ত হবে বলে ধারণা বিশেষজ্ঞদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply