বিশ্ব এখনো করোনার ভয়াবহতম রূপ দেখেনি: ডব্লিওএইচও

|

করোনা মহামারির ভয়াবহতম রূপ এখনো দেখেনি বিশ্ব। পাঁচ লাখের বেশি মৃত্যুর পর, আবারও এমন হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে- কিছু দেশে পরিস্থিতির উন্নতি হলেও, বৈশ্বিকভাবে ভয়াবহ দ্রুততায় ছড়াচ্ছে ভাইরাসটি।

সংক্রমণ বাড়তে থাকায় এর মধ্যেই লকডাউন আরোপসহ নতুন করে বিধিনিষেধ দেয়া হয়েছে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া ও ভারতে।

নতুন সংক্রমণের কেন্দ্রস্থল যুক্তরাষ্ট্র-ব্রাজিল-ভারত। টানা লকডাউনে নিদারুণ অর্থকষ্টে পড়ে, ভাইরাসের প্রকোপ ঊর্ধ্বমুখী থাকতেই এসব দেশে কাজে যোগ দিতে বাধ্য হচ্ছেন লাখ লাখ মানুষ। যদিও, যুক্তরাষ্ট্রের অনেক রাজ্যে বিপর্যয় ঠেকাতে নতুন করে আরোপ হচ্ছে বিধিনিষেধ। ফ্লোরিডা-টেক্সাসের পর অর্থনীতি সচলের পরিকল্পনা স্থগিত করেছে ক্যালিফোর্নিয়া-অ্যারিজোনা।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের গভর্নর গেভিন নিউসম বলেন, “অনেক এলাকায় আশঙ্কাজনক হারে করোনা রোগীর সংখ্যা বাড়তে থাকায় প্রাথমিকভাবে বার বন্ধ রাখা হচ্ছে। ভাইরাসের বিস্তার ঠেকাতে জরুরি কাজ ছাড়া বাইরে বের না হওয়া, শারীরিক ও সামাজিক দূরত্ব মেনে চলা, মাস্ক পরার নিয়মাবলি মেনে চলার ক্ষেত্রে জনসাধারণের প্রতি দায়িত্বশীল আচরণের আহ্বান জানাচ্ছি।”

যুক্তরাজ্যসহ ইউরোপের সব দেশে মহামারি পরিস্থিতির উন্নতি হলেও, সংক্রমণ হঠাৎ বাড়ায় নতুন করে লকডাউন আরোপ করা হচ্ছে ইংল্যান্ডের লিস্টার শহরে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, “লিস্টারে স্থানীয় পর্যায়ে সংক্রমণ বাড়লেও, ভাইরাসটি মারাত্মক ছোঁয়াচে বলে পুরো দেশের জন্যই তা বিপজ্জনক। নতুন সংক্রমণের হার স্বল্প হলেও আমাদের বিপদ কাটেনি। তাই লকডাউন শিথিল হতে থাকায় খুব সতর্কভাবে একেকটি পদক্ষেপ নিতে হচ্ছে।”

কিছু দেশ পরিস্থিতির উন্নতি দেখলেও বাস্তবতা হলো- বৈশ্বিকভাবে ভয়াবহ দ্রুততায় ছড়াচ্ছে করোনাভাইরাস। বলছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম বলেন, “এই মহামারিতে মানবজাতির ভালো-মন্দ- দু’টোই দেখেছে বিশ্ব। সংহতি-উদারতা-সহিষ্ণুতার উদাহরণ যেমন আছে, তেমনি একগুঁয়েমি-অপপ্রচার-কুসংস্কার আর মহামারির রাজনীতিকরণের ফলও দেখেছি। তবে কোভিড নাইনটিনের সবচেয়ে ভয়ঙ্কর রূপ দেখা তো দূরের কথা, এর ধারেকাছেও আমরা যাইনি।”

সংক্রমণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি অব্যাহত থাকায় বিধিনিষেধ শিথিলের পরিকল্পনা পিছিয়েছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া-কুইন্সল্যান্ড ও সাউথ অস্ট্রেলিয়া প্রদেশে। নতুন করে লকডাউন দেয়া হয়েছে ভারতের মহারাষ্ট্র ও তামিলনাড়ুতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply