বিপদসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে যমুনার পানি

|

সকাল পর্যন্ত উপজেলার ৬৮টি গ্রামের ১২ হাজার ৫শ পরিবারের প্রায় ৪৮ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে

বগুড়া ব্যুরো:

বগুড়ার সারিয়াকান্দি পয়েন্টে মাত্র তিন দিনেই বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে উঠে গেছে যমুনা নদীর পানি। সোমবার সকাল থেকে এই পয়েন্টে নদীর পানি বিপদসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে।

দুপুর থেকে সেটা ৬০ সেন্টিমিটারে পৌঁছেছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। পানি বৃদ্ধির সঙ্গে নদী তীরবর্তী বাসিন্দাদের দুর্ভোগও বাড়ছে প্রতিদিনই।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, সারিয়াকান্দি পয়েন্টে এই নদীর বিপদসীমা ধরা হয় ১৬.৭০ মিটার। সোমবার দুপুরে এই পয়েন্টে নদীর পানি ১৭.৩০ মিটার ছুঁয়েছে।

নদীতে পানি বৃদ্ধির ফলে সারিয়াকান্দি উপজেলার চালুয়াবাড়ি, কাজলা, কর্নিবাড়ি, কামালপুর, কুতুবপুর ও বোহাইল ইউনিয়নের বেশ কিছুগ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। উপজেলা প্রশাসন জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত উপজেলার ৬৮টি গ্রামের ১২ হাজার ৫শ পরিবারের প্রায় ৪৮ হাজার মানুষ পানিবন্দি হয়েছে।

সেইসাথে ৬ হাজার ৬৩২ হেক্টর জমির ফসলও ক্ষতির মুখে পড়েছে পানিতে তলিয়ে। যমুনার পানি বৃদ্ধিতে দুর্ভোগে পড়েছেন পাশের ধুনট উপজেলার ভাণ্ডারবাড়ী এলাকার নিম্নাঞ্চলের বাসিন্দারাও। পানিবন্দি বাসিন্দাদের অনেকেই বাড়ি-ঘর ছেড়ে ঘরের আসবাবসমেত আশপাশের বাঁধ ও উঁচু স্থানে আশ্রয় নিতে শুরু করেছে।









Leave a reply