‘বানর থেকে মানুষ হয়নি, পাঠ্যবইতে ডারউইন নয়’

|

বিবর্তনবাদের জনক চার্লস রবার্ট ডারউইনের তত্ত্ব ‘বৈজ্ঞানিকভাবে ভুল’ বলে দাবি করেছেন ভারতের মন্ত্রী সত্যপাল সিং। স্কুল ও কলেজের টেক্সটবুক থেকে এই সূত্রটি সরানো দরকার বলে মন্তব্য করেছেন এই গেরুয়া শিবির নেতা। মহারাষ্ট্র রাজ্যে ‘নিখিল ভারত বৈদিক সম্মেলনে’ মুম্বাইয়ের সাবেক পুলিশ কমিশনার সত্যপাল এসব কথা বলেন। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে অংশ নিতে স্বেচ্ছায় ভারতীয় পুলিশ সার্ভিস থেকে অবসর নিয়েছিলেন তিনি।

চার্লস ডারইনের বির্বতনবাদের তত্ত্ব অনুসারে, বিশাল সময়ের ব্যবধানে একই পূর্বসূরি থেকে পরিবর্তিত হতে হতে সব ধরনের প্রাণীর উদ্ভব ঘটেছে, প্রাণীর এই পরিবর্তন যাকে বিবর্তন বলে ঘটেছে লাখ লাখ বছর ধরে; দীর্ঘ এ সময়জুড়েই প্রাণীরা পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানোর লড়াইকালে প্রাকৃতিক নির্বাচনের কারণে বিবর্তিত হয়েছে।

কিন্তু সত্যপাল বলছেন, ডারউইনের তত্ত্ব বৈজ্ঞানিকভাবে ভুল। কলেজ ও স্কুলের পাঠ্যক্রমে পরিবর্তন আনা দরকার। পৃথিবীতে মানুষ আসার পর থেকে তারা সবসময় মানুষই ছিল, বানর নয়।

আমাদের পূর্বপুরুষেরা কোথাও বলে যাননি যে, তাঁরা বানর থেকে মানুষের বির্বতন নিজের চোখে দেখে গিয়েছেন, বলছেন সত্যপাল।

এটাই প্রথম নয়, এর আগেও বহু বার বিভিন্ন উদ্ভট দাবি করে জনরোষের মুখে পড়তে হয়েছে গেরুয়া শিবিরকে। ইতিহাস পালটাতে সদা-আগ্রহী গেরুয়া শিবির মাঝে মাঝে থাবা বাড়ায় বিজ্ঞানের দিকেও।

যমুনা অনলাইন: টিএফ

 









Leave a reply