স্থায়ীভাবে কোন এলাকাকে রেডজোন ঘোষণা করা হয়নি: ডা. নাসিমা সুলতানা

|

রেড-ইয়েলো-গ্রিন জোন একটি চলমান প্রক্রিয়া। করোনা সংক্রমণ প্রতিরোধে দেশের কোন এলাকাকে স্থায়ীভাবে রোডজোন ঘোষণা হয়নি। এমনটাই জানালেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। আজ শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে তিনি একথা বলেন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, স্বাস্থ্য অধিদফতরের নেতৃত্বে জোনিং পদ্ধতি নিয়ে একটি পরামর্শ কমিটি রয়েছে। রেড-ইয়েলো-গ্রিন জোন একটি চলমান প্রক্রিয়া। যা নির্ধারণ করা হয় সংক্রমণ বিস্তারের সর্বাধিক ঝুঁকি, মাঝারি ঝুঁকি ও কম ঝুঁকির উপর নির্ভর করে। জোনিং পদ্ধতি কোন স্থায়ী বিষয় নয় কাজেই স্থায়ীভাবে কোন অঞ্চল বা এলাকাকে রেডজোন ঘোষণা, বাতিল করা হয়নি। দেশের বিভিন্ন স্থানে কিছু এলাকায় রেডজোন বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি আরও বলেন, ঢাকা মহানগরীর ওয়ারীর নির্ধারিত এলাকা চিহ্নিত করে সেখানে পরীক্ষামূলক রেডজোন বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠি পাঠানো হয়েছে। পূর্ব রাজাবাজারে রেডজোন বাস্তবায়ন চলমান আছে। পরামর্শ কমিটির গাইডলাইন অনুসারে এবং স্থানীয় পরিস্থিতি বিচার করে যেখানে যেমন তেমনভাবেই রেডজোন বাস্তবায়ন চলমান আছে।

এদিকে রাজধানীর বেলায় বদলে যাচ্ছে রেডজোনের সংজ্ঞা, তৈরি হচ্ছে নতুন গাইডলাইন। রেড জোনেও খোলা থাকবে দোকানপাট, চলবে অর্থনৈতিক সব কর্মকাণ্ড। হালনাগাদ করা হচ্ছে রাজধানীর ৪৫ এলাকা নিয়ে করা রেডজোন তালিকা। মুঠোফোনে যমুনা টেলিভিশনকে এসব কথা জানিয়েছেন- স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ।

তিনি আরও জানান, নতুন গাইডলাইনে তালিকা পেতে লেগে যাবে আরও অন্তত ২ সপ্তাহ। ততদিনে ওয়ারী এবং উত্তরায় পরীক্ষামূলক লকডাউনে যেতে চায় স্বাস্থ্য বিভাগ।

এক লাখে ৬০ জন করোনা আক্রান্ত হলে সে এলাকা হবে রেড জোন। সেখানে থাকবে ২১ দিনের সাধারণ ছুটি, কার্যত বন্ধ দোকানপাট-ব্যবসা প্রতিষ্ঠান। থাকবে পর্যাপ্ত নমুনা পরীক্ষার ব্যবস্থা। গত ১৪ জুন রাজধানীতে এমন ৪৫ এলাকা চিহ্নিত করে তালিকা দেয় জাতীয় টেকনিক্যাল কমিটি। বাস্তবায়নে থাকবে সিটি করপোরেশন। কিন্তু আক্রান্তের অবস্থান ধরে সুনির্দিষ্ট ম্যাপ চায় দুই মেয়র। দুই সপ্তাহ হয়ে যাচ্ছে তবুও তৈরি হয়নি সেই ম্যাপ। শেষে ওই ম্যাপিং ছেড়ে রেডজোনের নতুন গাইডলাইন আর তালিকা হালনাগাদের ঘোষণা দিলো অধিদফতর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply