ব্যাংক থেকে ৫ টাকা সমপরিমাণ অর্থ তুলতেই হয়রান ভেনেজুয়েলাবাসী

|

তেলসমৃদ্ধ ভেনেজুয়েলা এখন পৃথিবীর বুকে সবথেকে দুঃস্থ অর্থনীতির দেশ। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির ফলে দেশটির মুদ্রা ‘বলিভার’ প্রায় অকেজো হয়ে গেছে। ব্যাংক থেকে অর্থ উত্তোলন একপ্রকার অসাধ্য সাধনের মতো ব্যাপার।

ব্যাংক আর সুপারশপে যাবার আগে মানুষের মনে শঙ্কা জাগে, এগুলো কি খোলা আছে, খোলা থাকলে কি এখানে খাবার বা টাকা পাওয়া যাবে? যদি পাওয়া যায় তাহলে কতটুকু পাওয়া যাবে?

স্থানীয় এক কালো বাজারির বিনিময় হার অনুযায়ী, এক ডলারের পরিবর্তে এক লাখ একানব্বই হাজার বলিভার পাওয়া যাচ্ছে! অথচ মাত্র এক বছর আগে এক ডলারের পরিবর্তে বলিভারের বিনিময়ের হার ছিল তিন হাজার একশত বলিভার।

তীব্র তারল্য সংকটের ফলে ব্যাংক অ্যাকাউন্ট থেকে একজন গ্রাহক প্রতিমাসে সর্বোচ্চ কত বলিভার তুলতে পারবে সে ব্যাপারে ধোয়াশা তৈরি হয়েছে। গত বছর আগস্টের হিসাব অনুযায়ী এক অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ দশ হাজার বলিভার উত্তোলন করা যেতো। অর্থাৎ ১০ টাকার সমমূল্যের অর্থ তুলতেই ব্যাংকের এটিএমগুলোতে দিনভর অপেক্ষায় থাকতে হয় ভেনেজুয়েলাবাসীকে।

বিড়ম্বনা এড়াতে ছয় মাস ধরে বন্ধ ব্যাংকের গণসংযোগ দফতরের কার্যক্রম। ব্যাংকে ক্যাশের মাধ্যমে কোনো লেনদেন করার সুযোগ রাখা হয়নি। শুধু মাত্র ইলেক্ট্রনিক্স লেনদেন করতে পারে দেশটির জনগণ।

যমুনা অনলাই: এএস/

 

 









Leave a reply