বর্ষায় সুস্থ থাকতে যে নিয়মগুলো মানবেন

|

ঋতুর পালাবদলে এসেছে বর্ষা। বৃষ্টির কারণে গ্রীষ্মের তাপ ও উষ্ণতা কমলেও বেড়েছে বিভিন্ন রোগের প্রকোপ। এ সময়ে খাদ্যাভাস ও পানির কারণে কলেরা, টাইফয়েড, গ্যাস্ট্রোনেট্রিস, ম্যালেরিয়া এবং ডেঙ্গু ছড়িয়ে পড়ে। তাই সচেতন হতে হবে। এরসাথে মহামারি থেকেও সাবধানে থাকতে হবে। এ সময় সুস্থ থাকতে যা করবেন-

* এখন চারপাশে করোনা দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই ব্যক্তিগত স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে। খাওয়ার আগে ও পরে ভালোভাবে সাবান দিয়ে হাত ধুতে হবে।

* সংক্রমণের এ সময়ে বাড়ির চারপাশ পরিষ্কার করুন। জমে থাকা অপরিচ্ছন্ন পানি মশার আবাসস্থল ধ্বংস করুন।

* মৌসুমি ফল বেশি করে খান। বাজারে পাবেন ভিটামিন ডি’সমৃদ্ধ ফল আম, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। এ ছাড়া ভিটামিন সি পেতে খেতে পারেন সবুজ মরিচ, স্ট্রবেরি, টমেটো, ব্রুকলি ও অন্যান্য শাকসবজি।

* এখন বাইরের খাবার না খাওয়াই ভালো। রাস্তার খাবারে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া থাকে। আর তাই রাস্তার খাবার খেলে খাদ্যবাহিত রোগ, যেমন— ফুড পয়োজনিং, ডায়রিয়া, কলেরা ও টাইফয়েড জ্বর হতে পারে।

* বৃষ্টির এই সময়ে পান করুন কুসুম কুসুম গরম পানি। আর বাইরের পানি পান থেকে বিরত থাকুন।

* চেষ্টা করুন পরিষ্কার কাপড় ও জুতা পরিধান করুন। এখন সূর্যের তাপ কম থাকে, তাই কাপড় পরার আগে অবশ্যই ভালোমতো শুকনো করে নিতে হবে।

* প্রতিদিন ব্যায়াম করলে শরীর ভালো থাকবে। ব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে, রক্ত চলাচল বৃদ্ধি, মানসিক স্বাস্থ্যের উন্নতি ও ওজন নিয়ন্ত্রণ রাখবে।

* সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুম খুবই প্রয়োজন। প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

সূত্র: বোল্ডস্কাই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply