বিশ্বকাপ বিক্রি: সাঙ্গাকারা চাইলেন প্রমাণ, জয়াবর্ধনে বললেন হাস্যকর

|

২০১১ বিশ্বকাপের ফাইনালে ভারতের কাছে ইচ্ছে করে হেরেছিল শ্রীলঙ্কা- এমন শঙ্কা অনেক লঙ্কান সমর্থকের মনেই ছিল। ভারতের মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই ফাইনালে ৬ উইকেটে জয় পেয়েছিল স্বাগতিক ভারত। এবার সেই ফাইনাল ম্যাচ নিয়ে বোমা ফাটালেন শ্রীলঙ্কার তৎকালীন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে। তার দাবি, ২০১১ বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে ‘বিক্রি’ করে দিয়েছিল শ্রীলঙ্কা।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার ‘সিরিসা টিভি’ চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী। আলোচিত সেই ফাইনালের সময় তিনিই দায়িত্বে ছিলেন। তাই তার কথা পুরোপুরি উড়িয়ে দেয়ার সুযোগ নেই। সূত্র: ফক্স স্পোর্টস।

মাহিন্দানন্দা বলেন, ২০১১ বিশ্বকাপের ফাইনালটা আমরা জিততে পারতাম। কিন্তু ম্যাচটি বিক্রি করে দেই। আমার মনে হচ্ছে, এটা নিয়ে এখন বলা উচিত। আমি খেলোয়াড়দের জড়াচ্ছি না, তবে তখন কয়েকটা শাখা জড়িত ছিল। যখন আমি ক্রীড়ামন্ত্রী ছিলাম, তখনও এটাই বিশ্বাস করতাম।

তবে, আলুথগামাগের এমন অভিযোগ সে সময় অধিনায়কের দায়িত্ব পালন করা কুমার সাঙ্গাকারা অবশ্য উড়িয়ে দিয়েছন। ‘ম্যাচ বিক্রি’ করার প্রমাণ চেয়ে তিনি বলেছেন, ‘আলুথগামাগের উচিত তার কাছে থাকা “প্রমাণ” আইসিসি ও দুর্নীতি বিরোধী কমিশনের কাছে দেয়া, যাতে সঠিকভাবে তদন্ত হয়। তাহলেই আর এ নিয়ে অযথা জল্পনা-কল্পনা থাকবে না।’

আর ওই ম্যাচে সর্বোচ্চ স্কোরার ছিলেন মাহেলা জয়াবর্ধনে। তিনি অপরাজিত ১০৩ রানের ইনিংস খেলেছিলেন। এক টুইট বার্তায় জয়াবর্ধনে তো পুরো ব্যাপারটাকে হাস্যকর বলছেন।

মুম্বাইয়ের ওয়াংখেড়ের সেই ফাইনাল ম্যাচে ধারাভাষ্যকার হিসেবে দায়িত্ব পালন করেছে শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। তিনিও ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে সন্দেহের আঙুল তুলেছিলেন বছর তিনেক আগে। বলেছিলেন, যখন আমরা হেরে যাই, আমার ভীষণ কষ্ট হচ্ছিল। মনের মধ্যে একটা সন্দেহ জাগে। অবশ্যই ২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে তদন্ত করা উচিত। এবার মুখ খুললেন মাহিন্দানন্দ যিনি ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব সামলেছেন।

লঙ্কান ক্রিকেটে দুর্নীতি-ম্যাচ পাতানো বিতর্ক নতুন কিছু নয়। এর আগে, আরেক লঙ্কান ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো দাবি করেছিলেন, শ্রীলঙ্কার ক্রিকেট আপাদমস্তক দুর্নীতিগ্রস্ত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply