ক্রিকেট: এক ম্যাচে খেলবে ৩ দল!

|

ছবি: সংগৃহীত

ম্যাচ হবে একটি কিন্তু তাতে অংশ নেবে তিনটি দল! একই ম্যাচে তিন দলের মধ্যে জমবে হাড্ডাহাড্ডি লড়াই। করোনা বিরতির পর এমনই অদ্ভুত এক ম্যাচ দিয়ে ইতিহাস গড়তে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা।

আগামী ২৭ জুন সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্ট পার্কে তিন দল নিয়ে এই অদ্ভুত ক্রিকেট খেলা হবে বলে জানিয়েছে ফক্স স্পোর্টস।

অবশ্যই নিয়মের কিছু পরিবর্তন থাকবে সেখানে। সেখানে যুক্ত হবে মজার কিছু নিয়ম। পুরো ম্যাচটি হবে ৩৬ ওভারে। অর্থাৎ প্রতি দল ১২ ওভার করে ব্যাট করার সুযোগ পাবে। প্রতি দলে থাকবে ৮ জন করে খেলোয়াড়। প্রতি ইনিংসে থাকবে ছয় ওভার। প্রত্যেকে প্রত্যেকের মুখোমুখি হবে।

তবে সবচেয়ে মজার বা অদ্ভুত যে নিয়মটি থাকবে এই ম্যাচে তাহলো, সপ্তম উইকেট পতনের পর অপর প্রান্তের অপরাজিত ব্যাটসম্যান একাই ব্যাটিং করতে পারবেন। একা একাই রান নেবেন তিনি। তবে তাকে রান নিতে হবে জোড়ায় জোড়ায়। অর্থাৎ সিঙ্গেল, ৩ রান বোর্ডে জমা হবে না। দৌড়িয়ে ২ রান নিতে হবে, নয়তো চার-ছক্কা মারতে হবে।

জানা গেছে, দল তিনটির অধিনায়করা হবেন তিন প্রোটিয়া তারকা। তারা হলেন-এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক আর কাগিসো রাবাদা।

এমন অদ্ভুত ম্যাচ দিয়েই ক্রিকেটে ফিরতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। একে অনেকদিন ধরে ঘরবন্দি হয়ে থাকা খেলোয়াড়দের গা গরমের ম্যাচ বলা হচ্ছে। যদিও ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পরিচালক গ্রায়েম স্মিথ এই ম্যাচ আয়োজনের পেছনে মহৎ উদ্দেশ্য রয়েছে বলে জানান।

তিনি বলেন, খেলোয়াড়রা মাঠে ফিরতে মুখিয়ে আছে। তাই এই অদ্ভুত ম্যাচ নিয়ে বেশ উচ্ছ্বসিত দেখাচ্ছেন ক্রিকেটাররা। এটা রোমাঞ্চকর একটা ফরমেট। তবে মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে ম্যাচটি আয়োজন করা হচ্ছে। এই ম্যাচ থেকে পাওয়া অর্থ করোনা অসহায়দের কাজে ব্যবহার করা হবে।

স্বাস্থ্যবিধি মেনে ম্যাচটি দর্শকশূন্য স্টেডিয়ামে হবে বলে জানান স্মিথ।









Leave a reply