যোগ্য জবাব দেয়ার ক্ষমতা আছে ভারতের: চীনের নাম উল্লেখ না করেই মোদীর হুঁশিয়ারি

|

লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের সাথে ভারতীয় সেনাদের সংঘর্ষে ২০ সেনা নিহত হওয়ার ঘটনাকে ইঙ্গিত করে এবার মুখ খুললেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খবর হিন্দুস্তান টাইমসের।

চীনের প্রতি ইঙ্গিত দিয়ে মোদী বলেন,’ভারত শান্তি চায়। কিন্তু প্ররোচিত করলে যে কোনও পরিস্থিতিতে যোগ্য জবাব দেওয়ার ক্ষমতা আছে ভারতের। আমাদের বীর শহিদ জওয়ানদের প্রসঙ্গে বলছি, তারা মারতে মারতে শহীদ হয়েছেন।’

করোনাভাইরাস এবং লকডাউন পরিস্থিতির ভবিষ্যৎ কৌশল নির্ধারণ নিয়ে ১৫টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে এসব কথা বলেন ভারতীয় প্রধানমন্ত্রী মোদী।

তিনি বলেন, ‘আমি দেশবাসীকে আশ্বাস দিতে চাই যে আমাদের জওয়ানদের জীবনদান বৃথা যাবে না। আমাদের কাছে দেশের ঐক্য এবং সার্বভৌমত্ব সব থেকে বেশি গুরুত্বপূর্ণ এবং তা সুরক্ষার ক্ষেত্রে আমাদের কেউ আটকাতে পারবে না। এ বিষয়ে কারোরই ন্যূনতম সন্দেহ বা ভুল ধারণা হওয়া উচিত নয়।

তবে দেশটির বিশ্লেষকরা বলছেন, চীনকে পাল্টা আঘাত করার সক্ষমতা থাকলে মোদী তা হুঙ্কার না দিয়ে নীরবেই করে ফেলতেন। আর তিনি চীনের প্রতি ইঙ্গিত করলেও চীনের নাম না নিয়েই হুঁশিয়ারি দিয়েছেন। তার থেকেই বুঝা যায় এই হুঙ্কার কোন শক্ত-বার্তা বহন করে না।

বিশ্লেষকরা বলছেন, ঘরোয়া রাজনীতিতে মোদীর উপর চাপ বাড়ার ফলেই এমন নরম-গরম বার্তা দিয়ে তিনি চাপ কমানোর চেষ্টা করলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply