করোনায় ফ্রান্সের ‘বিজয়’ ঘোষণা

|

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

করোনাভাইরাস সংক্রমণ কমে আসায় ফ্রান্সের পরিস্থিতি ঘুরে দাঁড়াতে শুরু করেছে। দীর্ঘদিন পর স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে দেশটির জনগণ। এদিকে রাজধানী প্যারিসসহ গোটা ফ্রান্স সোমবার থেকে ‘গ্রিন জোনে’ পরিণত হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। রোববার টেলিভিশনে দেয়া ভাষণে এ ঘোষণা দেন তিনি। খবর আল জাজিরার।

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বলেন, প্যারিসসহ গোটা ফ্রান্সকে আগামী সোমবার গ্রিন জোনে পরিণত হবে অর্থাৎ সারাদেশে সতর্কতা সর্বনিম্ন করা হবে। এরফলে দেশটিতে ক্যাফে এবং রেস্টুরেন্টগুলো সম্পূর্ণরূপে খুলতে পরবে। ভাষণে ম্যাক্রো আরও বলেন, এই প্যানডেমিকের বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়নি তবে আমি প্রথম জয়ের জন্য আনন্দিত।

অতিমারি মোকাবেলায় ফ্রান্স এবং ইউরোপকে অন্য দেশের উপর নির্ভরশীলতা কমানোর জন্যও কাজ করবেন বলে ঘোষণা দেন তিনি। বলেন, আমি চাই আমরা যে শিক্ষা পেয়েছি সেটা যেনো কাজে লাগাতে পারি।

পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য মতে, সোমবার সকাল ১০ টা পর্যন্ত ফ্রান্সে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৭ হাজার ২২০ জন। এরমধ্যে মারা গেছেন ২৯ হাজার ৪০৭ জন। এছাড়া সুস্থ হয়েছেন ৭২ হাজার ৮৫৯ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply